English dOt Bank

অবশেষে দীর্ঘ প্রতীক্ষার পর সনাতন দা’র নামে বের করতে সক্ষম হয়েছি বহু প্রতিক্ষীত English dOt Bank বইটি। আমার দীর্ঘদিনের শ্রমকে বইয়ের পাতায় আনতে পেরেছি। আমি এখন যেন এক মুক্ত বিহঙ্গ। তবে যে সকল কারণে বইটি আপনার ভাল নাও লাগতে পারে তা হচ্ছে-

১। এটা আগের ডট কম পিডিএফটার আপটুডেট ভার্সন। পরিমার্জিত, পরিবর্ধিত এবং সহজবোধ্য;
২। ইন্ডিয়াবিক্স, সওয়াল প্রভৃতি ওয়েবসাইট এবং জিম্যাট, জিআরই, পিয়ারসন, আগারওয়াল প্রভৃতি জায়গা থেকে আমাদের ব্যাংক প্রিলি প্রশ্নের উপযুক্ত বাছাইকৃত প্রশ্ন সমাহার;
৩। কেবলই প্রয়োজনীয় বিষয়গুলো এবং উদাহরণ দিয়েই বইটিকে সাজানো হয়েছে। অ্যাপেন্ডিক্স এর মত অতিরিক্ত কোন কিছুই নেই;
৪। গ্রামারকে স্টুডেন্ট-বান্ধব করে ব্যাখ্যা করা হয়েছে;
৫। বইটিকে গ্রামার এবং মডেল প্রশ্ন- এই দুই ভাগে ভাগ করা হয়েছে;
৬। আপনি ইচ্ছা করলে বইটিকে মডেল প্রশ্ন হিসেবে ব্যবহার করতে পারেন;
৭। বইয়ে ব্যবহৃত সকল কঠিন ইংরেজি শব্দ দিয়ে Vocabulary অংশ তৈরি করা হয়েছে;
৮। প্রয়োজনীয় প্রতিটি অধ্যায়ের শুরুতে Vocabulary অংশ Alphabetically যুক্ত করা হয়েছে। উদ্দেশ্য এটাই- আপনাকে যেন অর্থ খুজতে অন্য অধ্যায়ে যাওয়া না লাগে;
৯। এই একটি বই আপনার ব্যাংক প্রিলির ইংরেজি ৩০ মার্কস পুরোপুরি কাভার করবে। অন্য বইয়ের প্রয়োজন নেই।

যে অধ্যায়গুলো রয়েছে-
ক. Basic Grammar
খ. Phrase & Clause
গ. Parallelism & Others
ঘ. Article
ঙ. Conditional Sentence
চ. Fill in the Blanks
ছ. Spotting Error
জ. Sentence Correction, Improvement, Completion
ঝ. Synonyms
ঞ. Antonyms
ট. One Word Substitution
ঠ. Analogy
ড. Spelling Mistakes
ঢ. Idioms
একটা চাকরি পাওয়ার জন্য, ইংরেজিতে ভাল মার্কস পাওয়ার জন্য আপনার যদি উপর্যুক্ত বিষয়ে প্রিপারেশন প্রয়োজন না হয়, তাহলে অবশ্যই আপনি বইটি সংগ্রহ করবেন না।
প্রাথমিকভাবে অ্যাচিভমেন্ট ক্যারিয়ার কেয়ার এর সকল শাখায় পাওয়া যাবে। যে কেউ সংগ্রহ করতে পারেন। সময়ের স্বল্পতায় এখনও বিভিন্ন লাইব্রেরিতে দিতে পারিনি। তবে খুব শীঘ্রই দিয়ে দেব। শুভেচ্ছা মূল্য ২২০। কুরিয়ারে নিতে পারেন। যোগাযোগের ঠিকানা দেয়া হল। আপনি বুকিং দিয়েও রাখতে পারেন।
কেননা, সনাতন দা’র আড্ডায় হওয়া শুভাকাঙ্ক্ষীর সংখ্যার মত বইটারও অকল্পলীয় সাড়া পাচ্ছি। আমি যে বানিয়ে বানিয়ে বলছি না- আমার আড্ডাতে যারা অ্যাটেন্ড করেছিলেন- ভাল করেই জানেন। মানুষ ভুলের উর্ধ্বে নয়। আর আমার তো ভুলের উপরে ওঠার প্রম্নই ওঠে না। তাই, কোন ভুল পেলে জানাবেন।
একবার প্রিপারেশন তো সেটাই ভেঙ্গেচুরে খাওয়া।

প্রাপ্তিস্থান
নিলক্ষেতঃ মামুন লাইব্রেরি,  01786006123; ল্যাঙ্গুয়েজ পালিকেশন, 01924082486;
পান্থপথ ব্রাঞ্চ ঃ ৬৯/বি (লিফটে-৫), মনোয়ারা প্লাজা, পান্থপথ, ঢাকা- (আ. রউফ) ০১৭০১ ৬৬ ৫৫ ৫০
নীলক্ষেত ঃ রাফিন প্লাজা (লিফটে-৪), (বলাকা সিনেমা হলের সাথেই) নীলক্ষেত, নিউমার্কেট, ঢাকা- (সাইদুল ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫১
মৌচাক ব্রাঞ্চ ঃ ২৪০, আউটার সার্কুলার রোড, পূবালী ব্যাংকের উপরে (মৌচাক মার্কেটের বিপরিতে)- (শামীম ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫২
বাড্ডা ব্রাঞ্চ ঃ রত্নগর্ভা ফরিদা জামান কলেজ (৫ম তলা), (প্রাণ আরএফএল সেন্টারের বিপরিতে) বাড্ডা- (বাবুল ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫৩ রহিমা টাওয়ার (লিফটে-৪), গ-৯৯/৫, প্রগতি সরনি, লিংক রোড, মধ্য বাড্ডা-
উত্তরা ব্রাঞ্চ ঃ উত্তরা ওভার ব্রিজ সংলগ্ন উত্তরা ইউনিভারসির্টি উপর (লিফটে-৬)- (শামীম ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫৪
মিরপুর- ১০ ব্রাঞ্চ ঃ সেকশন # ৬, রোড নং-১, ব্লক- খ, প্লট-১১/১, (ফলপট্টি মসজিদের বিপরিত পাশে) ৩য় তলা- (ছাব্বীর ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫৬
মিরপুর- ১ ব্রাঞ্চ ঃ মুক্তবাংলা মার্কেটের (৫ম তলা), মিরপুর-১- (টিটুমির ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫৭
আসাদগেট ব্রাঞ্চ ঃ ২নং আসাদগেট (৪র্থ তলা), আসাদগেট ওভার ব্রিজের সাথেই রূপালী ব্যাংক-এর উপরে- (মোস্তাক ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫৮
ময়মনসিংহ ব্রাঞ্চ ঃ ৮২/এ, সি, কে ঘোষ রোড, হাতিল-এর ৬ষ্ঠ তলা- (মিজান/রেইন ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৫৯
সিলেট ব্রাঞ্চ ঃ হলি কমপ্লেক্স, (হোটেল হলি গেটের ৩য় তলায়) দরগা গেট- (মুন ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৬১
চট্টগ্রাম ব্রাঞ্চ ঃ কে বি প্লাজা (৫ তলা) মেট্রোপলিটন সাইন্স কলেজের উপর,) চকবাজার, চট্টগ্রাম- (দোলন ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৬২
বগুড়া ব্রাঞ্চ ঃ কারমাইকেল রোড, সেউজগাড়ি (আমতলা) বগুড়া- (সুমন ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৬৩
বরিশাল ব্রাঞ্চ ঃ বিএম কলেজ মসজিদ গেটের বিপরীতে, ফেরদৌস ভিলা (নিচ তলা)- (মিজান ভাই) ০১৭০১ ৬৬ ৫৫ ৯০
তবে নেয়ার আগে অবশ্যই বইটার মান এবং কনটেন্ট যাচাই করে নিবেন।

নিজের বই সম্পর্কে আমার কিছু বলার নাই। কিন্তু আম-জনতার মুখ বন্ধ করার কোন অধিকার আমি রাখি না। তাই কয়েকজনের মন্তব্যের আন-কাট ভার্সন তুলে দিলাম। সেই সাথে প্রাণের প্রাণ থেকে শুভেচ্ছা জানিয়ে দিলাম।
Asif Al Saif:
সনাতন দা এর বইটা আজকে ৩কপি কিনলাম। প্রথমে ভাবছিলাম একা একা পড়ব। তাহলে একা একা চান্স পাব ব্যাংকে। বাট পরে ভাবলাম, সনাতন দা সবার জন্য। সো আরও ২ ফ্রেন্ডের জন্য ২কপি কিনে আনলাম মৌচাক অ্যাচিভমেন্ট থেকে। সবকিছু ভাল লাগছে শুধু একটা রিকয়ারমেন্ট থেকে গেল। সেটা হলো, pin point error এর explanation টা দেয়া নাই। যদি এই একটা টপিকের কোন ব্যবস্থা করতেন তাহলে একদম ১০০% satisfied হতে পারতাম। এখন satisfaction লেভেল 99.95% এ আটকে গেছে। তবে, ভাইয়া ব্যাংকারদের জন্য সুবিধা-অসুবিধা নিয়ে যা যা লিখেছেন বইয়ের শুরুতে, সেটা মনোযোগ দিয়ে ৩০মিনিট লাগিয়ে ২বার পড়ছি। highly inspired হয়ে গেছি। best of luck English doT bank.
সনাতন দা’র উত্তর:
বিষয়টা আমিও ভেবেছি। কিন্তু সময়ের স্বল্পতা ও বইয়ের আকার বৃদ্ধির কারণে Overlook করে গেছিলাম। তবে একটা ব্যবস্থা করছি যাতে যারা সংগ্রহ করেছেন এবং যারা সংগ্রহ করতে ইচ্ছুক- কেউই লুজার না হন।
Shafayat Mirza:
আস্সালামু-আলাইকুম। (চট্টগ্রাম থেকে) আপনার বইটা কিনলাম। পড়ে দেখলাম। মেসেজ করার কথা না। কিন্তু বইটা এতো ভালো লাগলো লিখতে বাধ্য হলাম। কৃতজ্ঞতা প্রকাশ না করাটা অপরাধ মনে হচ্ছে। বাজারের অন্যান্য বই থেকে আমার কাছে আপনার টা অনেক ভালো লাগলো। সত্যিই অসাধারণ। ধন্যবাদ দাদা আমাদের সহায়তা করার জন্য। আপনারা আছেন বলেই আমরা এ যাওয়ার সাহস পায়। আল্লাহ আপনাকে এবং আপনার পরিবার কে ভালো রাখুন। ভালো থাকবেন প্রিয় সনাদন দা।
সনাতন দা’র উত্তর:
সনাতন দা’র প্রতি যে আস্থা রেখেছেন, তাতে নিজেকে ধন্য মনে করছি।
Ripan Kumar Sarkar:
মানব জীবনের তিনটি অনুষঙ্গ হচ্ছে বই, বই, বই। পারস্যের কবি ওমর খৈয়ামের মতেমদ রুটি ফুরিয়ে যাবে, প্রিয়ার কালো চোখ ঘোলাটে হয়ে আসবে, তবু বই থেকে যাবে অনন্ত যৌবনা। তাই বইয়ের আবেদন ফুরাবার নয়। ধন্যবাদ Md Mohshin ভাইকে এমন সুন্দর একটি বই বের করার জন্য।
সনাতন দা’র উত্তর:
এই অধমকে যে মনে রেখেছেন, সেজন্যে নিজের প্রতি আমার আস্থা আরও বেড়ে গেল।
তানভীর মোকাম্মেল:
ভাই, ঢাকায় পরীক্ষা দিতে গিয়ে, আপনার বইটি সংগ্রহ করেছি। প্রথম দেখায় বেশ ভালো লাগলো। এই বইটা থেকে সর্বোচ্চ বেনিফিট নিতে এবং বইটির ইফিশিয়েন্ট ইউজের ব্যাপারে আপনার কোন পরামর্শ থাকলে জানাবেন। আর আমার জন্য দোয়া রাখিয়েন। আপনার জন্যও শুভ কামনা রইলো।
সনাতন দা’র উত্তর:
দীর্ঘ ভ্রমণ শেষে ফিরে না গিয়ে এই অর্বাচীনের লেখা বইটা বগল-দাবা করেছেন জেনে নিজেকে সম্মানীত বোধ করছি।বইটা থেকে সর্বোচ্চ বেনিফিট নিতে এবং বইটির ইফিশিয়েন্ট ইউজের জন্য প্রথমে গ্রামার পার্টটা বুঝে বুঝে গল্পের ছলে পড়ে যান। ওয়ার্ড মিনিংগুলো আয়ত্ব করে তারপর দ্বিতীয় অংশে যান। ইংরেজির জন্য আর পেছন ফিরে তাকাতে হবে না।
Abdur Rahim Shohag:
ভাই আপনাকে অন্তর থেকে ধন্যবাদ।আপনার বইটা অসাধারন।চিরন্জীবী হোক আপনার সৃষ্টিশীল হাত দুটি।ভাল থাকবেন।আমাদের জন্য দোয়া করবেন যেন দ্রুত বেকার অবস্হা থেকে মুক্তি পাই।
সনাতন দা’র উত্তর:
সাধারণ এই আমার বইটার অসাধারনত্ব দান করেছে আপনাদের চাহিদার পূর্ণতা। সৃষ্টিশীল হাত দুটি এখন ব্যস্ত ব্যাংক রিটেন নিয়ে। সম্পূর্ণ আলাদা কিছু আপনাদের সামনে আনার অভিপ্রায়ে। প্রাণোচ্ছল দোয়া রইলো বেকারত্বের অভিশাপ থেকে মুক্তির আলিঙ্গনে।
Mostafizur Rahman:
অসাধারণ আর সুখপাঠ্য তবে আমার মনে হয় আপনি বাংলা গদ্য লিখলে অনেক ভালো করবেন।
সনাতন দা’র উত্তর:
এইবার আমার লজ্জা পাওয়া উচিত।
Sourav Das:
ধন্যবাদ Mohshin ভাই।আপনার সহস্র ব্যস্ততার মাঝে এরকম সুন্দর একটি বই লক্ষ লক্ষ বেকারদের জীবন যুদ্ধের প্রস্তুতির জন্যে প্রকাশ করায় কৃতজ্ঞতা জানাই।আশীর্বাদ করবেন যেন বইটির proper utilization এর মাধ্যমে ভবিষ্যত গন্তব্যে পৌঁছাতে পারি।
সনাতন দা’র উত্তর:
আপনার সঠিক প্রিপারেশনে আপনার গন্তব্য যেন আপনাকেই খুজে নেয়- এই দোয়া রইল।
Tarek Rahman:
ছোট ছেলেও পেয়েছে এই বই। ছোট ছেলে তার বয়স শেষ করতে দিতে পারে না। বই সেও পেয়ে গেছে। বিয়ে এবার সে করবেই…
সনাতন দা’র উত্তর:
হা হা হা ….

[এটা আপনাদের সাথে আমার আড্ডাস্থল। এখানে আমি মন খুলে কথা বলি। পোস্টটি শেয়ার করুন, কমেন্টে শেয়ার করুন আপনার সমস্যা। সমাধান পেয়ে যাবেন। পরবর্তী পোস্ট পেতে ‘সনাতন দা’ কে ক্লিক করে ফলো করে রাখতে পারেন।]
আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: January 26, 2018 — 4:30 pm

2 Comments

Add a Comment
  1. please via pdf ta kub dorker cilo

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *