Arts Faculty Bank Question : An Analysis

Arts Faculty Bank Question : আজ নীলক্ষেত হয়ে মতিঝিলে আসার সময় দেখলাম যে, নীলক্ষেতের প্রতিটি বইয়ের দোকানে, খাবারের দোকানে, মোড়ে মোড়ে ছোট-বড় নানান চেহারার, বয়সের হারিকেন ঝোলানো। ২৪-৩০ বছর বয়সের ছাত্র-ছাত্রী, চাকরি পরিক্ষার্থী সকলেরই হাতে হারিকেন। দেখে অবাক হয়ে গেলাম। ঘটনা কী! কেউ কি হারিকেন মার্কা নিয়ে নির্বাচনে দাঁড়িয়েছে? তার শো-ডাউন! কিন্তু এখন তো নির্বাচনের সময় নয়। তাহলে?

কাউকে জিজ্ঞেস করে সদুত্তর পেলাম না। দাড়ালাম মামুন বুক হাউজের সামনে। দোকান খুললো। দেখলাম, বইয়ের বদলে সারি সারি হারিকেন। যেন হারিকেনের সমুদ্রে পেতেছি শয্যা। অল্পকিছু রবীন্দ্রনাথ, নজরুল এর বই একপাশে মুখ ব্যাজার করে বসে আছে।

এরই মধ্যে হৈমন্তীর সাথে দেখা। বাংলায় এমএ। বাংলা বিষয়ক যে কোন প্রশ্নের উত্তর ওর মুখে খইয়ের মত ফোটে। কিন্তু  ওর হাতেও হারিকেন দেখে আমার মাথা পুরো ৩০০ ডিগ্রি ঘুরে গেল। হৈমর হাত ধরে বললাম, দিদি, ঘটনা কী? সবার হাতে হারিকেন কেন? হৈম যা বলল, তা শুনে আমার নিজেরও একটি সুদৃশ্য হারিকেন কিনতে ইচ্ছা হল।

হৈম বলল, ২০ তারিখে Arts Faculty এর করা ৫ ব্যাংকের কম্বাইন্ড প্রিলির প্রশ্ন দেখেছ? যদি দেখতে তাহলে তুমি নিজেও একটা হারিকেন সব সময় সাথে রাখতে। Arts Faculty প্রশ্নের যে কারিশমা দেখাচ্ছে তাতে স্বপ্নগুলো বাঁশ হয়ে দেখা দিচ্ছে। (মূল সাইট: www.sonatondaradda. com) এখন শুধু রাস্তার মোড়ে মোড়ে দাড়িয়ে পড়লেই মনিকাঞ্চণ যোগ হয়। সাথে সাথে আমি যেন দিব্যদৃষ্টিতে নিজের অবস্থান দেখতে পেলাম। নীলক্ষেত মোড়ে বিশেষ স্থানে বাঁশ নিয়ে বামহাতে হারিকেন আর ডানহাতে বাংলা প্রশ্ন। ঠিক যেন স্ট্যাচু অব লিবার্টি। স্ট্যাচুটাই আছে। লিবার্টি পালিয়েছে প্রশ্ন দেখার পর থেকেই।

হৈম বলল, দেখছো না বইয়ের দোকানগুলোও বই বাদ দিয়ে হারিকেন ধরেছে। Arts faculty যে প্রশ্ন করছে তাতে গতানুগতিক বই কোন কাজেই আসবে না।

আরও কিছুক্ষণ কথা বলে হৈম আমার হাতে Arts faculty – র কম্বাইন্ড অফিসারের প্রশ্নখানা গুজে দিয়ে বিদায় নিল। হারিকেনের সাম্রাজ্য থেকে বিদায় নিয়ে বাসে উঠে প্রশ্নখানা পড়লাম। এর আগেও Arts faculty র করা প্রশ্ন দেখেছি।  বাংলা এক একটা প্রশ্ন যেন জীবনানন্দ দাশের এক একটা কবিতা। যতবার পড়ি ভিন্ন ভিন্ন অর্থ দেয়। তারপরও কিছু বৈশিষ্ট্য পেয়েছি যা এরকম-

১। বাংলা প্রশ্ন কোথা থেকে করবে- বিশ্বের কেউ জানে না;

২। কিছু প্রশ্ন Confusing থাকবেই;

৩। দুয়েকটা ইংরেজি, ম্যাথ, কম্পিউটার Arts Faculty Bank Question বিগত প্রশ্ন থেকে আসে;

৪। সাধারণ জ্ঞান একেবারে সাম্প্রতিক আসে।

তাহলে Arts Faculty Bank Question কে হ্যান্ডেল করা যুক্তিসংগত যেভাবে-

Arts Faculty Bank Question : An Analysis এর মত সনাতন দা‘র আড্ডার কার্যকরী পোস্ট আপডেট পেতে notification subscribe করে রাখুন। আড্ডার নতুন পোস্ট আপনাকেই খুজে নিবে। নিচের ফেসবুক বাটনে ক্লিক করে Arts Faculty Bank Question : An Analysis আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন। নিজের প্রয়োজনেই বেশি বেশি শেয়ার করে আমাকে উৎসাহ দিন, আড্ডাকে প্রানবন্ত করুন- সর্বোচ্চ ভালটা পাবেন। 

ক। যেহেতু Arts faculty র করা বাংলা প্রশ্নের কোন মা-বাপ নাই, সেহেতু প্রশ্ন কমন পাওয়ার আশা করা বোকামি। তাই ব্যাংকের জন্য বাংলা স্বাভাবিকভাবে যা পড়ছেন, তাই পড়াই উত্তম। কমন পড়লে ভাল না পড়লে ও নিয়ে দুশ্চিন্তা করার কিছুই নেই। সবার জন্যে একই। তবে এলিয়েন টাইপের, আন্দাজে হাত খোলে এই টাইপের কথা আলাদা। (মূল সাইট: সনাতন দা’র আড্ডা ) যদি একান্তই মন না মানে তাহলে পড়তে পারেন সন্ধির চৌদ্দ গুষ্টি, সমাস, এক কথায় প্রকাশ, শব্দের উৎস, উপসর্গ, এসএসসি ও এইচএসসির বাংলা প্রথম পত্রের সকল কবিতা, গল্প, উপন্যাস ইত্যাদি। এরপরেও প্রশ্ন কমন পড়বে না। আল্লাহর নাম নিয়ে ঝাপায় পড়বেন।

খ। Arts faculty ইংরেজি প্রশ্ন করে একটা প্যাটার্ন মেনে নিয়ে। ইংরেজিতে সাধারণত থাকে One word substitution, phrase & idioms, spelling, root of words, voice, narration, synonym, antonym, fill in the blank, figurative language ইত্যাদি। আপনার যদি একটা ভাল stock of words এবং গ্রামারের উপর ব্যাসিক দখল থাকে তাহলে এমনিতেই আপনি ১০টা পারবেন। Figurative Language এর মধ্যে ‍simile, metaphor, oxymoron, personification, allusion, image ইত্যাদি সম্পর্কে ভাল ধারণা থাকলে আর একটা মার্ক যোগ হবে।

গ। ম্যাথের ক্ষেত্রে, Arts faculty র প্রশ্নে বাজিমাৎ করতে হলে আপনাকে ম্যাথের বেজটা ভাল করতে হবে। ছাত্রজীবনে ম্যাথে যেসব জায়গায় ফাঁকি দিয়েছেন, সেসব জায়গা খুজে বের করে টিউমারগুলো অপারেশন করে ফেলুন। ম্যাথের ক্ষেত্রে মূল বইয়ের একটা উদাহরণ এমনকি একটা সূত্রের প্রমাণও বাদ দিলে গুনাহ হবে। (মূল সাইট: www.sonatondaradda. com) পরীক্ষার হলে কলম বাবাজীর পাছায় ঘা করে দিবেন। আপনার পাশ-ফেলের এইটা একটা অনুঘটক। আপনি পরীক্ষার হলেই জেনে যাবেন যে আপনার বেজ মার্ক কত হচ্ছে। তাই এটার উপর জোর দেয়া ছাড়া, হাতে-কলমে প্রাকটিস করা ছাড়া বিকল্প কোন পথ আর্কিমিডিসও আবিষ্কার করে যেতে পারেননি।

ঘ। সাধারণ জ্ঞান পড়তে হবে একেবারে লেটেস্ট মডেলের। কারেন্ট অ্যাফেয়ার্স এবং জাতীয় পত্রিকার অর্থনীতির পাতাসহ বিশেষ বিশেষ সংবাদ একেবারে তামা-তামা করে ফেলতে হবে।

ঙ। কম্পিউটার এর ক্ষেত্রে Arts faculty রিপিটেড প্রশ্ন করে। Arts faculty র করা বিগত প্রশ্নগুলো দেখলেই বুঝতে পারবেন।

বিনা অনুমতিতে সনাতন দা’র আড্ডার কোন পোস্ট কপি করে নিজের বলে চালানো ছোটলোকি ছাড়া আর কিছু নয়।

এখন দেখুন, একমাত্র বাংলায় সর্বোচ্চ যদি ৫ পান তাহলেও আপনি প্রিলিতে টিকে যেতে পারেন যদি আপনি ম্যাথ, ইংরেজি, সাধারণ জ্ঞান ও কম্পিউটারের উপর জোর দেন। আর এগুলোর উপর জোর আপনাকে দিতেই হবে কারণ এখানে আপনি নিজেই মার্কসের স্রষ্টা। একটু দেখুন-

ক্রমবিষয়প্রশ্ন
মূলআপনি যা সঠিক করতে পারেন
১।বাংলা১৬
২।ইংরেজি১৬১১
৩।ম্যাথ২৪২০
৪।সাধারণ জ্ঞান১৬১১
৫।কম্পিউটার
মোট৮০৫৩×১.২৫ = ৬৬.২৫ out of ১০০

হিসাবটা দেখে মনে হচ্ছে সহজই তো। না ভাই ৪৫ এর উপরে একটা কারেক্ট করতে আপনাকে কমপক্ষে ৬ঘণ্টার ব্যাসিক বিল্ডিং প্রোসেসের মধ্যে দিয়ে যেতে হবে। মাথা ঠাণ্ডা রাখতে হবে। আত্মবিশ্বাসটাকে স্ট্যান্ডার্ড পর্যায়ে রাখতে হবে। আপনার আত্মবিশ্বাস কম থাকলে আপনি এমনিতেই টিকতে পারবেন না। (মূল সাইট: সনাতন দা’র আড্ডা ) প্রিপারেশনে ঘাঠতি থাকবে বিসমিল্লায় গলদের মত। আর পরীক্ষার হলে তৈরি হবে নার্ভাসনেস। আবার যদি আত্মবিশ্বাস নীল আকাশ ছুঁই ছুঁই হয়, তাহলে অতি সাধারণ ভুলে রসগোল্লা পেতে থাকবেন। তাই আত্মবিশ্বাসের ব্যালান্সটাও জরুরী।

ছকে থাকা মার্কস স্ট্যান্ডার্ড মার্কস। এই মার্কস পেলে আপনি যেকোন প্রিলিতেই টিকবেন। ফেসবুকে আমরা হাতে-গোনা কিছু পরীক্ষার্থীর মার্কসকে হিসাবের আওতায় এনে কাটমার্কস হিসেব করি। কিন্তু মনে রাখবেন, পরীক্ষার্থীর একটা বড় অংশ যারা ভাল পরীক্ষা দেয় কিন্তু ফেসবুকে থাকে না, বা থাকলেও নিঝুমপুরীর রাজকুমারের মত ঘুমিয়ে থাকে, ঠ্যা-ফো করে না- এরাই কাট মার্কসটাকে বাড়িয়ে দেয় আর আপনার-আমার মার্কস দেখে মজা নেয়।

বাস মতিঝিল এসে গেছে। আমাকে নেমে যেতে হবে। শুধু বলে যাই-

তোমারে যা দিয়েছি, সে তোমারই দান

গ্রহণ করেছ যত, ঋণী তত করেছ আমায়।

(শেষের কবিতা, রবীন্দ্রনাথ ঠাকুর)

ফোকাস রাইটিং:

Social Safety Net Program: focus writing

Green Banking by Banks: Focus Writing

Financial Inclusion in Bangladesh: Focus Writing

Bangabandhu Satellite: Benefits

 

29.06.2018 ও 30.06.2018 তারিখে অনুষ্ঠিত পরীক্ষার সমাধান

sonali bank ‍senior officer written solution 30.06.2018

One Bank Special Cadre Officer Solution: 29.06.2018

 

Arts faculty র আদলে-

Model Question – 04 পড়তে ক্লিক করুন।

Model Question – 03 পড়তে ক্লিক করুন।

Model Question – 02 পড়তে ক্লিক করুন।

Model Question – 01 পড়তে ক্লিক করুন।

 

Arts Faculty-র নেয়া আরও কিছু প্রশ্ন ও বিস্তারিত সমাধান

*** ৫ ব্যাংক কম্বাইন্ড অফিসার প্রিলি বিস্তারিত সমাধান-২০১৮

1. Sonali Janata Bank IT Preli Question-2018

2. Bangladesh House Building Finance Corporation Senior Officer-2017

3. Bangladesh Bank Assistant Director Preli-2018

4. Sonali Bank Senior Officer Preli-2018

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: December 3, 2019 — 12:29 am

1 Comment

Add a Comment
  1. দাদা..
    Banladesh bank General officer exam er tender arts faculty peyeche.. Kichu tips then please..

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *