bangladesh bank recruitment: AD শুধু আপনার জন্য

bangladesh bank recruitment: Assistant Director- Direct Action

bangladesh bank recruitment এর Assistant Director এর Preli হাতছানি দিয়ে ডাকছে। bangladesh bank recruitment এর এই হাতছানিতে আপনি সাড়া দিবেন, কী দিবেন না তার উপর নির্ভর করছে career। শোনা গেছে bangladesh bank recruitment এর Assistant Director এর বিজ্ঞপ্তি  অাসন্ন। পরীক্ষা কে নিবে তাএখনও জানা যায়নি।

bangladesh bank recruitment: Assistant Director

বিগত সোনালী ব্যাংক লিঃ এর প্রিলি পরীক্ষার প্যাটার্ন আপনারা মরমে অনুভব করেছেন। কারও অবস্থা হয়েছে ডিজিটাল হৈম-অ্যাপুর মত। অনেকে ফাটিয়ে দিয়েছেন। অবার অনেকে ফেটে গিয়েছেন। ফাটাফাটির এই গ্যাড়াকলে পড়ে চিড়ে চ্যাপ্টা হওয়া থেকে বাঁচতে হলে আসছে bangladesh bank recruitment এর Assistant Director এর Preli পরীক্ষায় আপনার প্রিপারেশন এর সর্বোচ্চ প্রয়োগ ঘটাতে হবে। তা যদি না পারেন, নিজেকে যদি অন্তত প্রিলিতে টেকার মত করে তৈরি করতে না পারেন, সত্যি বলছি, আপনার সব কথাই কথা না হয়ে হবে কথার ফাঁকি।

bangladesh bank recruitment ও হালকা Motivation

আপনি যদি এখনও bangladesh bank recruitment এর Assistant Director এর প্রিলির প্রিপারেশন না নিয়ে থাকেন অথবা মনের ভিতরে ক্ষয়কারী দ্বিধা-দ্বন্দ্ব কাজ করে থাকে যে, আপনি পারবেন কি-না অথবা আপনার ভিতরে যে ‘মাল’ আছে তার বহিঃপ্রকাশ ঘটবে কি-না, তাহলে সংক্ষেপে বলে যাই একজনের কথা। তিনি বাংলাদেশ ব্যাংকের হোমরা-চোমড়া কেউ নন, তবে বাংলাদেশের কেউ একজন। তাঁকে ধারণ করার শক্তি খুব কমেরই আছে।

বলছিলাম ভীনদেশী কেউ নয়, একেবারে দেশীয় প্রোডাক্ট আহমদ ছফা’র কথা। এক শক্তিমান লেখক। তথাকথিত রেজাল্ট অত ভাল না। কিন্তু দেখুন না তাঁর কথা কী প্রাণশক্তিতে ভরপুর!

bangladesh bank recruitment ও নিজেকে চেনা

‘তারপরের দিন ভোরবেলা মর্নিং ওয়াক সেরে আসার পথে কৌতূহলবশত দেয়ালের বাইরে চারাটি কেমন আছে উঁকি মেরে দেখলাম। অবাক কাণ্ড, দেখি চারাটি পায়ের ওপর দাঁড়িয়ে গেছে। আমার মনে হল চারাটি লাজুক হাসি হেসে আমাকে ধন্যবাদ জানাচ্ছে। এই থেতলানো চারাকে একটা রাতের মধ্যে এমনভাবে উঠে দাঁড়াতে দেখে আমার ভেতরে একটা তোলপাড় হয়ে গেল। এই থেতলানো বেগুনের চারা যদি উঠে দাঁড়াতে পারে, আমারও তো হতাশ হওয়ার কোন কারণ নেই। আমার সম্ভাবনার সব পথ এখনও বন্ধ হয়নি। আছে, এখনও আমার আশা আছে । আমি আবার নতুন উদ্যমে জীবন শুরু করতে পারি। গণকণ্ঠ অফিস থেকে আসা অবধি আমার মনে একটা বেদনার অঙ্কুশ বর্শার মত ঝুলছিল । বিগত রাতে আমার একটুও ঘুম হয়নি। কেবল পায়চারী করেছি আর ভেবেছি কোথা দিয়ে কী ঘটে গেল । যেদিকেই তাকাই অন্ধকার দেখি । চারাটিকে এভাবে বেঁচে উঠতে দেখে আমার মনের পেশীসকল মনের ভেতর শিশুর হাত-পা ছোড়ার মত করে ঢেউ তুলতে লাগল । এখনও আমি একেবারে আনকোরা তরুণ। যদি লেগে পড়ি কত কিছুই তো করতে পারি’ (পুষ্প, বৃক্ষ এবং বিহঙ্গ পুরাণ, আহমদ ছফা)। হ্যা, যদি এভাবেই জ্বলে উঠতে পারেন তাহলে bangladesh bank recruitment এর Assistant Director এর প্রিলির রেজাল্টে আপনার নাম থাকাটা অসম্ভব কিছুই না।

bangladesh bank recruitment ও যেটুকু সময়

bangladesh bank recruitment এর Assistant Director এর প্রিলির জন্য ধরে নিন হাতে মাত্র 30 দিন সময় আছে। এক অর্থে  30 দিন অনেক কম সময় আবার কার্যকরীভাবে লাগানো গেলে অনেক সময়। নির্ভর করছে সম্পূর্ণ  আপনার উপর। এই 30 দিনে প্রথমে নিজেকে একটু ঝাকিয়ে নিতে হবে। যেমন- পূবালী ব্যাংক নিয়োগের সকল প্রশ্ন; জনতা ব্যাংক (২০১৫, ২০১৭); বিডিবিএল(২০১৪); প্রবাসি কল্যাণ ব্যাংক(২০১৪); রুপালী ব্যাংক(২০১৩); আইসিবি(২০১১, ২০১৪); বিবি(২০১৪, ২০১৬)- এই সকল নিয়োগের সিনিয়র-জুনিয়র, টেলর, ক্যাশ-ফ্যাস, আইটি-ফাইটি যেখানে যা আছে, সোজা কথা ঝেড়ে ফেলুন। এর সাথে যোগ করুন বিগত ৪/৫মাসের কারেন্ট অ্যাফেয়ার্সের প্রথম ৫০টা যে অবজেকটিভ থাকে সেগুলো। দেখবেন যে, বুকের মাঝে শিশিরবিন্দুর মত ‘আমাকে দিয়েই হবে’ কথাটা বুরবুরি কাটছে। টেনশনকে ‘গুডবাই’ বলে ‘Slow and steady wins the race’ নীতিতে এগিয়ে যান। হবে। বিশ্বাস রাখুন, হবে। তবে সবার হবে না। কারো কারো হবে। সেই ‘কারো’ মাঝে আপনি থাকবেন কি-না সেটা আপনিই ভাল জানেন। কেউ আপনাকে সেধে-সেধে বলবে না যে, ‘ভাইয়া, আপনি অনেকক্ষণ ধরে দাড়িয়ে আছেন, একটু বসুন। আমি দাড়াই। আপনার বসার জায়গা আপনারই করে নিতে হবে। 

bangladesh bank recruitment ও দুর্বলতা

কলিকাতা হারবাল আপনার bangladesh bank recruitment এর জন্য উপায় হিসেবে দেখা দেবে না। আপনার উপায় আপনার কাছেই। শুধু ম্যাথের উপর জোর না দিয়ে অন্যান্য বিষয়ের উপরও জোর দেয়াই যুক্তিসঙ্গত। প্রকৃতপক্ষে প্রিপারেশন নিতে হয় রিটেনের। এতে প্রিলি রিটেন একবারেই হয়ে যায়। আপনি যদি ভেবে থাকেন যে, এখন শুধু প্রিলির জন্য পড়ব। যদি প্রিলিতে টিকে যাই, তাহলে রিটেনের জন্য পড়ব। এটা সবথেকে বড় ভুল হবে। কারণ, রিটেনের প্রিপারেশন প্রিলির পরে যে সময়টুকু পাওয়া যায়, তার মধ্যে শেষ করা সম্ভব হয় না। তাই প্রিলি টিকে গেলেও রিটেনে গিয়ে হাপিত্যেশ করে মরতে হয়।

bangladesh bank recruitment আপনার জন্য নয়

bangladesh bank recruitment এর জন্য তলে তলে জম্পেশ একটা প্রিপারেশন নিন। এটা যদি না পারেন, তাহলে আপনাকে দিয়ে আসলেই কিছু হবে না। এর মানে হচ্ছে, আপনি নিজেকে কখনই মূল্যায়ন করেন নাই; বরং, নিজের অযোগ্যতাকেই সন, তারিখসহ তুলে ধরেছেন। Know thyself অনেক বড় ব্যাপার। সারাজীবন কেটে যাবে তবু ‘আমি’ শালাকে চিনতে পারবেন না। তাই ছোট করে ‘Dig my competence’ করুন- হয়ে যাবে। ‘bangladesh bank recruitment আপনার জন্য নয়’- কথাটাকে উল্টে দিয়ে বলুন, ‘bangladesh bank recruitment শুধু আপনার জন্যই’।

bangladesh bank recruitment ও শেষ কথা

আর তাই, কী হয়েছে, কী হয়নি, কী হবে- এসব বাদ দিয়ে আদাজল খেয়ে লেগে পড়াই বুদ্ধিমানের কাজ। লেগে পড়ুন। এগিয়ে চলুন নিজের স্বপ্নকে সত্যি করার কর্মযজ্ঞে। ভবিষ্যতের bangladesh bank recruitment এর Assistant Director.

আরও যা পড়বেন:

bcs written syllabus সাথে bank: কী পড়ব, কোথা থেকে কতটুকু

সন্ধি বিচ্ছেদ: গুরুত্বপূর্ণ ২১০টি মাত্র- এর বেশি প্রয়োজন নেই

ধ্বনি ও বর্ণ: গুরুত্বপূর্ণ আলোচনা এবং সংক্ষেপে যা পড়তে হবে

Arts Faculty-র প্রশ্ন ও ডিজিটাল হৈম-অপু

পারিভাষিক শব্দ(২৫৬টি): কমন পড়বেই

উৎস অনুসারে শব্দের শ্রেণিবিভাগ: বিসিএস ও ব্যাংক

এক কথায় প্রকাশ: ৪৭৬টি (এর বাইরে আর কিছু নেই)

প্রয়োগ-অপপ্রয়োগ ও বাক্যশুদ্ধি: ২৫০টি

সোনালী ব্যাংক সিনিয়র অফিসার-২০১৮ এর সম্পূর্ণ সমাধান

sonali bank senior-officer question : ২৮১টি(বাছাইকৃত)

চর্যাপদ (charyapada): যেভাবে পড়া উচিত

অনুবাদ-০২: প্রথম আলো সম্পাদকীয়, ২৪ এপ্রিল, ২০১৮

ব্যাংকের প্রিলি পরীক্ষায় আসা ১৫বছরের শব্দসম্ভার

বিভিন্ন নিয়োগ পরীক্ষায় আসা গুরুত্বপূর্ণ বাগধারা

 

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: April 17, 2020 — 12:10 am

2 Comments

Add a Comment
  1. মোঃ আব্দুল আলিম

    দাদা আপনার কথাগুলো খুব ভাল লাগে। আর নিজেও অনেক মোটিভেট হই।আল্লাহ আপনার অনেক মঙ্গল করুক।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *