bank written exam : কেন টিকবেন না

bank written exam এর কথা বলার আগে বলি, প্রিলিতে কাট মার্কস পেয়ে আপনি উৎরে যেতেই পারেন। এটা দোষের কিছুই নয়। বরং আনন্দের। কিন্তু বগল-বাজানো এই আনন্দ নিরানন্দ হয়ে যেতে পারে বা যায় যখন ভাইভাতে ডাক আসে না। চাকরি সে তো আরো দূরে।
কিন্তু এই ভাইভাতে ডাক না আসার কারণ, আপনি bank written exam এ ২০০ মার্কসের মধ্যে টেনেটুনে যা পেয়েছেন তা দিয়ে মেরিট লিস্টে জায়গা কেনা সম্ভব হয়ে ওঠেনি। ফলাফলঃ কেচে গণ্ডুষ। অগত্যা মধুসূদন,  come back to preli।এই যে তাঁতের মাকুর মত Preli to Written and Written to Preli- এই ফাঁদ কেটে ভাইভাবে যেতে না পারলে বিশ বাও জলে পড়ে যেতে হয়।
ঠিক এইখানেই ধড়িবাজ হতাশা মনে উর্বর জমিন পেয়ে যায়। অতি মেধাবী যারা, এলিয়েন যারা, আমি তাদের কথা বলছি না। বলছি সাধারণের হয়ে আমার সেই ভাই-বোনের কথা যারা bank written exam এর এই ২০০ মার্কসের মাইনকা চিপায় পড়ে আছে। দেখিই না একটু ব্যবচ্ছেদ করে, কেন টিকব না bank written exam এ!

bank written exam: A Dissection

bank written exam, written exam,job no written exam,sira written exam,bank po,agrani bank executive officer cash 2018 written exam,bank exam,bank promotion exam,bank po exam,bangladesh bank written,shikshak bharti written exam,bank exam 2018,ibps bank exam,bank exams 2016,bank exams 2018,bank exam coaching,tips for bank clerk exam,bank,exam,bangladesh bank preliminary exam,bank promotion exam study material

 ১। পরীক্ষার হলে টাইম ম্যানেজমেন্ট একটা বড় ফ্যাক্টর। এক একটা Essay type প্রশ্নে মার্কস থাকে অনেক। যেমন- ফোকাস রাইটিংয়ে(বাংলা/ইংরেজি) ৩০। আপনি যদি কোন কারণে একটা প্রশ্নের উত্তর, যাই হোক, করতে না পারেন তাহলে মার্কসের একটা বড় অংশ বাদ পড়ে যাচ্ছে। তাই কোন প্রশ্নে কতটুকু সময় দিবেন এবং কতখানি লিখবেন সেটা প্রশ্ন পড়েই হিসেব কষে ফেলতে না পারলে গ্যাড়াকলে পড়বেনই।
২। ৩০ মার্কসের একটা প্রশ্নের জন্য কর্তৃপক্ষ যতখানি জায়গা আপনার জন্য বরাদ্দ করেছে তার সবটুকুই প্রয়োজনীয়-অপ্রয়োজনীয় তথ্য দিয়ে বোঝাই করে দিয়ে আসতে হবে- এমন কোন কথা নাই। বেশি লিখলেই বেশি মার্কস- সে দিন চলে গেছে ভাই। একটা আইডিয়াকে সম্পূর্ণ করতে যতটুকু প্রয়োজন তার থেকে বেশি দিয়ে এসেছেন। এত বেশি দিয়ে এসেছেন যে, আসল কথাই টুপ করে খসে পড়েছে ফোকাসের গাছ থেকে।
৩। ধরুন, ৫টি ম্যাথ দিয়েছে এবং আপনি ৩টা কনফার্ম পারেন। ম্যাথ সঠিক হওয়া মানে খাঁটি ঘি। তাই সবারই লক্ষ্য থাকে সবগুলো ম্যাথ সঠিক করার। এই পর্যন্ত কোন সমস্যা নাই। কিন্তু যদি একটি অংক বেঁকে বসে ওমনি রোখ চেপে যায়- লাগলেন আদা-জল খেয়ে। শালা, তোকে মিলাবই। একটা ম্যাথের জন্য ৩০ মার্কসের একটা Essay type প্রশ্ন ছেড়ে দিয়ে আসলেন।
৪। একটা Application বা Letter এসেছে। আপনি প্রয়োজনীয় Section গুলোর একটা বা দুইটা, যেমন- Addressing, তারিখ ইত্যাদি টেনশনে মাথায় রেখেছেন কিন্তু খাতায় ঢালেননি। আপনার Application বা Letter অসম্পূর্ণ।
৫। Comprehension এসেছে। Thematic, main idea ইত্যাদি জানতে চেয়েছে। আপনি Passage থেকে কয়েকটা লাইন ডাইরেক্ট ফটোকপি করে দিয়ে এসেছেন। Passageটির একটি Title দিতে বলেছে। আপনি সাড়ে তিন হাত লম্বা একটা Title দিয়ে এসেছেন।
৬। Translation এ শব্দচয়ন নিম্নমানের হয়ে গেছে। ভাবানুবাদ বেশি করতে গিয়ে অনুবাদের মূল লক্ষ্য থেকে সরে গেছেন।
৭। লিখতে গিয়ে বেশি কাটাকাটি, বানান ভুল এত বেশি পরিমানে হয়েছে যে, খ্যাপলা জাল দিয়ে মূল লেখাকে ধরতে হচ্ছে।

bank written exam: শেষ কথা

আপনি সবগুলো ম্যাথ করে আসলেন কিন্তু অন্যান্য দিক এত খারাপ হয়েছে যে ওখান থেকে উল্লেখযোগ্য মার্কস আসবে না। ম্যাথ নিয়ে উচ্চাশা আপনার কোন কাজে আসবে না। কিন্তু আপনি যদি সবগুলো সাইড কাভার করে আসতেন, আপনি নিশ্চিন্তে bank written exam এ ভাল মার্কস নিয়ে পাশ করতেন।
আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: May 13, 2019 — 11:15 am

6 Comments

Add a Comment
  1. Marzia Hasan Shithi

    thanl you

  2. Odhora Chowdhury Tumpa

    3 combine senior officer : math =4*15=60 out of 90, translation= 2*10=20 out of 30 (2 tai common poresilo mane mukhosto type), others= 30 out of 80; total mark= 110 .
    motkotha 110 + pabo. In this circumstances, Bangladesh Bank er 8 tolai othar ki sujog ache?

    1. সনাতন দা

      Possible

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *