Bank Written Preparation: Math, Focus Writing & Trans

Bank Written Preparation: Math, Focus Writing এবং Translation

Bank Written Preparation নেয়ার পূর্বে‘ পড়িলেই পাস, না পড়িলেই ফেল’- এই তাবিজের জোরে আপনি হয় তো প্রিলি উৎরে গেছেন এবং সামনে হাজির ভয়ংকর রিটেন। যেখানে একটা হ্যান্ডসাম মার্কস পেলে চাকরি প্রায় নিশ্চিত। ২০০ মার্কস!

এই ২০০ মার্কসের এই Written Preparation এর মূল অংশ হচ্ছে, Math, Focus Writing(বাংলা/ইংরেজি) এবং Translation। ক্ষেত্রবিশেষে,Comprehension।  

মূলত, প্রিলি ছিল আপনাকে ভবিষ্যতের ব্যাংকার হিসেবে রিটেন পরীক্ষায় অংশগ্রহণের সুযোগ করে দেয়া। আপনার ভাইভায় ডাক এবং চাকরি পাওয়ার সম্ভাব্যতা নিশ্চিত করবে রিটেনে পাওয়া মার্কস। তাই বাসায়, হোস্টেলে, মেসে, বেলা বোস, রঞ্জনা, নীরা, বনলতা সেন, Audrey Hepburn এর ভালবাসা জড়ানো কোলে- মোটকথা, যেখানেই সুযোগ পাবেন, Written Preparation এর জাবর কাটতে থাকবেন। কে কী বলল, কী ভাবল- অত দেখার বা শোনার সময় আপনার নেই। নিজের মাঝে ডুবে যান ভবিষ্যতে স্বপ্নের ক্যারিয়ার নিয়ে ভেসে ওঠার জন্য। Bank Written Preparation, preparation,bcs written preparation,bcs preparation,bcs exam preparation,bank job preparation,bank written preparation,bank,40th written preparation,bank preparation,bcs written preparation tips,bcs written exam preparation,40th bcs preparation,jk bank preparation,jk bank exam preparation,j&k bank preparation,j&k bank exam preparation,jk bank po preparation,bank job math,j&k bank po preparation

Bank Written Preparation: Math

১। Step by step ম্যাথ করবেন। আপনি শর্টে মারলে ওরাও শর্টে মারবে। ফলাফলঃ হাতের ফাঁক গলে চাকরিটা বেরিয়ে যাবে। আপনি হল থেকে বেরিয়ে এসে বিড়ি ফুঁকবেন। আর ইশ্ ইশ্ করবেন। বিধাতার হিসাব বড়ই বেমানান(!) বলে চুল(শর্ত প্রযোজ্য) ছিঁড়বেন। বেলাদিদের ফোনে ডায়াল টোন পাবেন না।

Bank Written Preparation: Focus Writing

২। Focus Writing এর ক্ষেত্রে ঝুলি ঝেড়ে সব তথ্য দিয়ে আসবেন না। যেখানে যেটুকু দরকার সেটুকুই দিবেন। আপনি অর্থহীনভাবে লম্বা করবেন আর মার্কস দ্ব্যার্থহীনভাবে কমবে। ব্যস্তানুপাতিক সম্পর্ক। Introduction, body ও Conclusion- এই প্যাটার্নে বমি করে দিয়ে আসুন। ভুল করেও বানান ভুল করবেন না। যারা খাতা দেখবেন তাদের অত সময় নেই পুরো খাতা পড়ার আর আপনিও অত লেখার সময় পাবেন না।
তাই ‘বাসর রাতে বিড়াল মারা’র মত Introduction-এই হাই-পাওয়ার্ড চশমা পরিহিত স্যারকে ঘায়েল করে দিতে হবে। আপনার স্টার্টিং, শব্দ-চয়ন, গ্রামাটিক্যাল ব্যালান্স, লজিক্যাল সিকোয়েন্স অব আইডিয়া ডেভেলপমেন্ট ইত্যাদি দিয়ে আপনার মেধাকেই ‘সেল’ করতে হবে পরীক্ষকের কাছে। যদি তা না পারেন, আপনার চাকরির সম্ভাবনা হবে ‘হি ওয়েন্ট তো ওয়েন্ট, এমনই ওয়েন্ট, আর ডিডনট কাম ব্যাক(সে গেল তো গেল, এমনই গেল, আর ফিরে এলো না)’ এর মত। ঠিক যেন অগস্ত্য মুণির প্রস্থান।

Bank Written Preparation: Translation

৩। Translation এর ক্ষেত্রে, আক্ষরিক না করে ভাবানুবাদ করুন। দাদাভাই, রেগুলার কিছু না কিছু ট্রাই করেন। তা না হলে, সত্যি বলছি, আপনার ডিগ্রি নচিকেতার গানের লাইন হবে। তাঁতের মাকুর মত Bengali to English, English to Bengali এর মধ্যে যাতায়াত করুন। Vocabulary, গ্রামাটিক্যাল ব্যালান্স এবং প্রকাশের ক্ষমতা আপনার যত বেশি হবে Translation এর এই খনি থেকে আপনি তত বেশি হীরক তুলে আনতে সক্ষম হবেন।  

Bank Written Preparation: সবথেকে যা প্রয়োজনীয়

আপনার সীমাবদ্ধতা আপনিই ভাল জানেন। আমি যতই ‘কা, কা’ করি – কাজ হবে না। দেশ এখনও সবটুকু নষ্টদের দখলে চলে যায়নি। আপনার সবথেকে বড় শত্রু আপনার চারপাশে থাকা নেগেটিভ ক্যারেক্টারগুলো। মাথা থেকে Negative সব চিন্তাকে ‘Good Bye’ বলে ঝেড়ে ফেলুন। হয় এখনি, নয় তো কখনই নয়- এই হোক জীবনের Motto।

Bank Written Preparation: শেষ কথা

হাসিমুখে Preparation নিন। কৃষ্ণপক্ষের ঘণ কালো রাত্রির মত মুখটাকে অন্ধকার না করে আলেকজান্দ্রিয়ার বাতিঘরের দিকে একবার চোখ মেলে তাকান। নাম না জানা হাজারো দিনের কষ্টকর অনুভূতি, না পাওয়ার পুঞ্জীভূত যন্ত্রণাকে বুকের একপাশে আগাছার মত বাড়তে না দিয়ে শক্তিতে রূপান্তর করুন। দেখবেন মস্তিস্কের নিউরন সেলগুলো উদ্দীপ্ত হয়ে উঠেছে; সমতল ভূমিতে থাকা আপনাকে তুলে ধরেছে একটু উঁচুতে, যেখানে আপনার লালিত স্বপ্নের অবাধ চলাচল। গতিহীন স্তব্ধ দুপুরে রংচটা টি-শার্ট এর ভিজিয়ে দেয়া ঘামের গন্ধই আপনাকে করে তুলবে কুরুক্ষেত্রের যুধিষ্ঠির; লক্ষ্যে অবিচল অর্জুন। বেলাদির ব্যাংকার হাজব্যান্ড।

আরও পড়তে ক্লিক করুন:

bcs written syllabus সাথে bank: কী পড়ব, কোথা থেকে কতটুকু

সোনালী ব্যাংক সিনিয়র অফিসার-২০১৮ সম্সপূর্ণ সমাধান

sonali bank senior-officer question : ২৮১টি(বাছাইকৃত)

চর্যাপদ (charyapada): যেভাবে পড়া উচিত

bank job circular: total preparation

bcs written syllabus সাথে bank: কী পড়ব, কোথা থেকে কতটুকু

লাল নীল দীপাবলি: ফাকি দিতে হলে যা পড়বেন-০১

নতুন চাকরি পেলে কি হয়

Translation: BB Officer(General) Written-2018

Sonali Bank Exam Senior Officer (110 টি English প্রশ্ন)

bangladesh bank career Officer(General):Written

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: January 1, 2020 — 10:34 pm

2 Comments

Add a Comment
  1. জব সিকার

    AUST রিটেন এক্সামের জন্য যে স্পেস রাখে ম্যাথের জন্য সেখানে স্টেপ বাই স্টেপ তো দূরে থাক, শর্টকাটে করতেও স্পেস-সংকটে পড়তে হয়।

  2. I need all written exam questions by AUST.Found only math part.But I need English, Bangla focus writing, translation etc.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *