Comprehension থেকে কীভাবে উত্তর করবেন

Comprehension থেকে কীভাবে উত্তর করলে ভাল মার্কস পাওয়া যায়, আমার কাছে – এই বিষয়ে ১৫০+ মেসেজ এসেছে। যদিও আমি নিজের মেধার বিষয়ে সন্দিহান, তারপরও হাতে যখন মাইক পেয়েছি, আসেন ভাই সকল, Comprehension নিয়ে একটু গলাবাজি করি। যেহেতু বড় পোস্ট, সময় নিয়ে পড়ুন, লস হবে না।

আপনারা জানেন যে, বাংলাদেশ ব্যাংক ও বিসিএস রিটেনসহ অন্যান্য বেশকিছু পরীক্ষায় Comprehension থেকে ৫/৬টি প্রশ্নের উত্তর করতে বলা হয়। যেখানে মার্কস থাকে গড়পরতায় ৩০। একটু অ্যানালিটিক্যাল হলে এখান থেকে ২২/২৩ মার্কস ছিনিয়ে আনা কোন ব্যাপারই না। কিন্তু আমরা Comprehension এ ভাল মার্কস পাই না।
কারণ, প্রশ্নে যা চাওয়া হয়, দেখা যায় যে, আমরা Passage থেকে হুবহু তুলে দিয়ে আসি এবং বাসায় এসে খাতা-কলম নিয়ে হিসেব করতে বসি যে Comprehension থেকে কমপক্ষে ২৫ তো পাবই। আর স্যার যখন খাতা দেখে তখন ১২ নিয়েই টানাটানি পড়ে যায়। ফলে আপনার হিসেবকৃত ১৪০(২০০ এর মধ্যে) থেকে মার্কস নিচের দিকে গতি পায়। আজ এই পোস্টে আলোচনা করব Comprehension কীভাবে পড়তে হবে, এর থেকে কোন ধরণের প্রশ্ন আসে,  এবং কীভাবে তার উত্তর করতে হবে। 

Comprehension সম্পর্কে কিছু কথা ও কীভাবে পড়তে হবে

**Comprehension এ ব্যবহৃত সবগুলো শব্দের মানে আপনি জানবেন বা জানতেই হবে এমন কোন কথা নাই। আপনি Key word এবং Signal word এর মধ্যে রিলেশন Build up করে সম্পূর্ণ Comprehension না পড়েই উত্তর করে আসতে পারবেন।
** সবথেকে সহজ উপায় হচ্ছে Down to Top System। এই System এ আগে প্রশ্ন পড়ে তারপর Passage পড়লে সময় সেভ হয়।
** প্রশ্ন পড়ে উত্তর করার সময় ভাব, লজিক, টোন সবকিছুই Passage এর মধ্যে সীমাবদ্ধ রাখবেন। এমন কোন লজিক দাড় করাবেন না যা Passage এ নেই। এমনকি আপনার ব্যক্তিগত ‘পাবলিক হেব্বি খাবে’ এই ধরনের যুক্তিও দেখাতে যাবেন না।
** Passage এ ব্যবহৃত কোন শব্দের মানে না জানলে নিজেকে অসহায় বা ‘হায় আমি কী করিলাম’ ভাববেন না।
** উত্তর দিতে হবে To the Point এ। ৬মার্কসের জন্য আপনার উত্তর এক লাইন হয়েছে। ‘মার্কস কম পাব’- এই ভাবনার কোন অবকাশ নাই। বরং উত্তর বড় করার জন্য গাঁজাখুরি কিছু লিখতে গেলেই সাধের Appointment Letter আরেকজনের ঠিকানায় উড়াল দিবে।
** উত্তর লেখার সময় প্রয়োজন অনুসারে Subject, Verb এবং Extension প্রদত্ত প্রশ্ন থেকে নিয়ে নিবেন। যেমন – প্রশ্নটা যদি হয়-
Where are the people of making noise going?
আপনাকে লিখতে হবে,
The people of making noise are going to+Passage থেকে খুজে নিতে হবে।

Comprehension থেকে কোন ধরণের প্রশ্ন আসে

Comprehension থেকে সাধারণত ৫টি প্রশ্ন আসে। এই ৫টির মধ্যে ৩টি প্রশ্ন হয় নিম্নরূপ:
১। What is the primary purpose/general theme/ main point/summary of the passage? (Main Idea Questions)
২। Give a suitable title/topic sentence of the passage.
৩। What is the meaning of the word ” ” in the given context?
বাকি ২টি প্রশ্নের মাধ্যমে Passage থেকে যে কোন বিষয়ে উত্তর চাওয়া হয়।
এখন উল্লিখিত ৩টি প্রশ্নের উত্তর To the Point এ করার জন্য Passage এর গঠন জানাটা একটু আবশ্যিক। কেননা, Structure জানা থাকলে উত্তর দেয়া সহজ হয় এবং সময়টাও মেক-আপ হয়ে যায়। সাধারণত পরীক্ষায় যে Comprehension আসে তার গঠন দুইভাবে হতে পারে।
ক.
১। beginner – এই অংশে একটা General Statement(Topic Sentence) এর সূচনা করা হয়।
২। developer – এই অংশে Topic Sentence/Idea টাকে উদাহরণ, কারণ, ব্যাখ্যা ইত্যাদি দ্বারা Develop করা হয়। এখানে একাধিক Paragraph থাকতে পারে।
৩। terminator- এই অংশে developer অংশে ব্যবহৃত উদাহরণ, কারণ, ব্যাখ্যা ইত্যাদির মাধ্যমে একটা সিদ্ধান্তে আসা হয়।
খ.
১। generalization– এই অংশে সাধারণভাবে কোন Idea এর প্রকাশ ঘটানো হয়।
২। examples– এই অংশে Idea টাকে স্পষ্ট করার জন্য বিভিন্ন আঙ্গিকে উদাহরণ দেয়া হয়।
৩। arguments- এই অংশে Idea কে একটা রূপ দেয়ার জন্য যুক্তিতর্কের অবতারণা করা হয়।
৪। particular statement/ confirmation/proof of the broad statement- এই অংশে যুক্তিতর্কের মাধ্যমে প্রকাশিত Idea বিষয়ে একটা সিদ্ধান্তে (deduction) এ আসা হয়। এখন দেখুন, আমরা যদি Passageটিকে এইভাবে ভেঙ্গে ফেলি তাহলে এর মধ্যে মাল-মশলা যা আছে তা বেরিয়ে পড়বে। লক্ষ্য করুন, প্রথম দুটি প্রশ্নের উত্তর আমরা Passage এর Structure থেকেই পেয়ে যাচ্ছি। বিশেষ করে, Main Idea Questions এবং Title। যদি Passageটিকে ভেঙ্গে ফেলতে আপনার সমস্যা হয়, তাহলে আরেকটা পদ্ধতি আছে প্রথম দুটো প্রশ্নের উত্তর বের করার জন্য। তা হচ্ছে-

পদ্ধতি:(

১। প্রশ্ন পড়ার পরে Passageটির প্রথম দুটি Sentence পড়ে ফেলুন;
২। যতগুলো Paragraph আছে তাদের প্রত্যেকটির প্রথম Sentence টি পড়ে ফেলুন;
৩। শেষ Paragraph টির শেষ দুটি বা একটি Sentence পড়ে ফেলুন;
৪। এইবার নিজের মনের মধ্যে প্রাপ্ত সবগুলো লাইন জোড়া দিয়ে দিন। আপনি  Main Idea পেয়ে যাবেন। এইবার Just সামারাইজ করে ফেলুন এক লাইনে, যা একটা General Statement হবে। আসলে আপনি যা করলেন, তা হচ্ছে Passage এর Topic Sentence টাকে বের করে নিয়ে আসলেন।)
এই Topic Sentence টাকে ঘুরিয়ে-ফিরিয়ে আপনি Passage এর Title পেয়ে যাবেন। মনে রাখতে হবে Title হবে ছোট। কত ছোট তা নির্ভর করে Main Idea এর উপর। আচ্ছা, এই যে এত Topic Sentence করছি- এটা আসলে থাকে কোথায়? হ্যাঁ, এটার একটা পজিশন আছে। সাধারণত ব্যাংকের রিটেন পরীক্ষায় যে Comprehension আসে তার  Topic Sentence থাকে প্রথম Paragraph এর প্রথম অথবা শেষ লাইন। একটা ছোট্ট উদাহরণ দেই(নেয়া হয়েছে এস এম জাকির হুসাইন এর Tactics for Effective Reading and Critical Thinking বই থেকে)-
A manufacturing plant employing about three thousand people can be developed in three years, but a moral or an emotional or a human problem of three persons may not be solved in thirty years. It is easier to solve the economic problems than the moral or social ones.
এইখানে Topic Sentence হচ্ছে It is easier to solve the economic problems than the moral or social ones। বাক্যটিতে economic problems এবং moral or social ones এর মধ্যে তুলনা করা হয়েছে এবং অন্যান্য Sentence গুলোর মাধ্যমে লজিক্যাল ডিডাকশন দেখানো হয়েছে।
এখন প্রশ্ন জাগছে যে,

কীভাবে উত্তর করতে হবে

*What is the primary purpose/general theme/ main point/summary of the passage? এর উত্তর লিখব কীভাবে? উত্তরটা লিখবেন এভাবে-
The primary purpose/general theme/ main point/summary of the passage is + Passage থেকে পদ্ধতি() অনুসারে খুজে নিতে হবে।
**Give a suitable title/topic sentence of the passage.  এর উত্তর লিখব কীভাবে? উত্তরটা লিখবেন এভাবে-
The title/topic sentence of the passage is + পদ্ধতি অনুসারে প্রাপ্ত topic sentence এর শর্ট ফর্ম।
***What is the meaning of the word ” ” in the given context? এর উত্তর লিখব কীভাবে? উত্তরটা লিখবেন এভাবে-
The meaning of the word ” ” in the given context is + ওই ক্ষেত্রে শব্দটা কী Meaning দিচ্ছে তা। তবে এক্ষেত্রে Dictionary Meaning এর পরিবর্তে Contextual Meaningই প্রাধান্য পাবে।
এই হল মোটামুটিভাবে Comprehension থেকে উত্তর করা। তবে যাই করেন না কেন Practice এর বিকল্প আজও তৈরি হয়নি। জয়তু Practice…..
Comprehension থেকে কিভাবে উত্তর করব, Comprehension কিভাবে করতে হয়, how to answer comprehension questions
আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: May 13, 2019 — 12:16 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *