8 bank combined senior officer written exam : AUST

8 bank combined senior officer written exam এর দিন দেখতে দেখতেই চলে এল। 02/08/2019. 8 bank combined senior officer written exam অনেকের সামনে খুলে দেবে সম্ভাবনার দ্বার, আর কারও মধ্যে সঞ্চার করবে হতাশার নীল নদ।

এই 8 bank combined senior officer written exam এর জন্য আপনি কতটা prepared এবং পরীক্ষার হলে time management টা কিভাবে করবেন, কোন প্রশ্নটা ছেড়ে দিবেন তার হিসাবও টিকে থাকার জন্য জরুরী।

8 bank combined senior officer written exam এর জন্য আরও জরুরী এই কয়দিনে আপনার কর্ম পরিকল্পনা কী হবে? সনাতন দা’র আড্ডার আজকের পোস্ট এ বিষয়েই।

8 bank combined senior officer written exam এ সবথেকে জরুরী

8 bank combined senior officer written exam, combined 8 bank,combined 8 bank senior officer exam,combined 8 bank mcq exam question solution 2019,combined 8 bank senior officer exam 2019 mcq solution,combined 8 bank senior officer question solution,combined 8 bank senior officer question solution 2019,combined 8 bank question full solution 2019,combined 8 bank senior officer mcq exam question solution 2019

time management রিটেনের সবথেকে জরুরী অংশ। কেননা written exam time management সঠিকভাবে না হলে আপনার টার্গেট এবং সর্বোচ্চ preparation একটা বড় মাপের রসগোল্লায় পর্যবসিত হতে বাধ্য। যেহেতু মাত্র ২ঘণ্টা সময়ে আপনাকে ম্যাক্সিমাম সংখ্যক উত্তর করে ভাইভার জন্য নিজের আসনটাকে পাকাপোক্ত করতে হবে, সেহেতু time management এর দিকেও আপনার খেয়াল রাখতে হবে।

AUST কর্তৃক গৃহীতব্য 8 bank combined senior officer written exam  এ topic ও marks distribution সাধারণত নিম্নরূপে হবে:

Topicসংখ্যাMarks
1. Mathematics5 টি75
2. Translation: English to Bangla1 টি passage15
3. Translation: Bangla to English1 টি passage15
4. Comprehension5 টি Question15
5. Business Letter writing in English1 টি15
6. Business Letter writing in Bangla1 টি15
7. Focus Writing in English1 টি15
8. Focus Writing in Bangla1 টি30
Total Marks200

উপরের marks distribution থেকে 8 bank combined senior officer written exam  এর জন্য আমরা time management টা নিম্নরূপে করতে পারি:

Topicসংখ্যাMarksTime(Min)
1. Mathematics5 টি7525
2. Translation: English to Bangla1 টি passage1512
3. Translation: Bangla to English1 টি passage1512
4. Comprehension5 টি Question1515
5. Business Letter writing in English1 টি158
6. Business Letter writing in Bangla1 টি1510
7. Focus Writing in English1 টি1518
8. Focus Writing in Bangla1 টি3020
Total Marks200120

উপরের ছক অনুযায়ী time management থেকে 8 bank combined senior officer written exam  থেকে নিম্নরূপে Marks Obtain করা সম্ভব:

Topicসংখ্যাMarksTimeObtained Marks
1. Mathematics5 টি752560
2. Translation: English to Bangla1 টি passage15129
3. Translation: Bangla to English1 টি passage15128
4. Comprehension5 টি Question151510
5. Business Letter writing in English1 টি15810
6. Business Letter writing in Bangla1 টি15108
7. Focus Writing in English1 টি15188
8. Focus Writing in Bangla1 টি302017
Total Marks200120130

8 bank combined senior officer written exam এর জন্য উপরিউক্ত time management ও Obtained Marks Theoretical। পরীক্ষার হলে আপনার মাথা থাকবে গরম আর আশা থাকবে সীমাহীন। তাই সময় এবং মার্কস vary করবেই। দেখা যাচ্ছে যে, আপনি মাত্র ৩টা ম্যাথ করতে পারছেন ২৫মিনিট সময়ে তাহলে আপনার গ্যাপ থেকে যাচ্ছে ১৫ মার্কস। এই গ্যাপ আপনাকে পূর্ণ করতেই হবে। সবথেকে বড় কথা, AUST লেখার জন্য আপনাকে নির্দিষ্ট জায়গা বরাদ্দ করে দেবে। তাই কোন ম্যাথে আপনার কাটাকাটি করা সুযোগ নাই। একটা ম্যাথ করতে গিয়ে শেষ পর্যায়ে এসে যদি সঠিক না হওয়ার জন্য কেটে দিতে হয়, তাহলে আপনার আর দ্বিতীয়বার করার সুযোগ নাই। তাই যা করবেন আগে থেকেই ঠিক করে নিতে হবে। অনেকের কাছেই শুনেছি যে, ম্যাথ বা যে কোন রাইটিংয়ের জন্য খুব কম পরিমান জায়গা বরাদ্দ করা থাকে। যেখানে step by step ম্যাথ করতে গেলে জায়গা পাওয়া যাবে না। এক্ষেত্রে ম্যাথের যে ক্যালকুলেশনটুকু বাদ দিলে Solution এর কোন ক্ষতি হয় না, সেটুকু বাদ দেয়া যাবে। ম্যাথ করতে গিয়ে যদি দেখেন যে, মিলছে না- ওখানেই ছেড়ে দিবেন। ত্যাড়ামি করে যদি মেলাতে যান, মার্কস অবধারিতভাবে কমে যাবে। কারণ আপনি সময় পাবেন না।আপনার সবগুলো ম্যাথ হতেই হবে- এমন কোন কথা নাই। ৩টা ম্যাথ করেও আপনি উৎরে যেতে পারেন। আবার ৫টা ম্যাথ করতে গিয়ে সময়ের গ্যাড়াকলে পড়ে হা পিত্যেশও করতে হতে পারে।

8 bank combined senior officer written exam এ বাংলা বা ইংরেজি Translation এর ক্ষেত্রে প্রথমে একবার পড়ে যাবেন। যদি কোন শব্দের বাংলা বা ইংরেজি না জানেন বা মনে না পড়ে তাহলে ওভাবেই লিখে দিয়ে আসবেন। একটা উদাহরণ দিলে পরিস্কার হয়ে যাবে।যেমন- Five Star Hotel- বাংলা করলে হয়, পাঁচতারা হোটেল। আপনার এটা মনে নেই। আপনি তাহলে লিখবেন- ফাইভ স্টার হোটেল। ঠিক ইংরেজিটাকে বাংলায় বানান করে দিবেন। এটা হচ্ছে- নাই মামার চেয়ে কানা মামা উত্তম।তবে Technical শব্দগুলোকে অপরিবর্তিতরূপে রাখাই উত্তম।আর ভাবানুবাদ করলে যে শব্দগুলোর বাংলা বা ইংরেজি করতে পারবেন না, সেগুলোকে এড়িয়ে গেলেই হবে।

8 bank combined senior officer written exam এর Business Letter writing অবশ্যই নিয়ম মেনে করবেন। লেটার বা অ্যাপ্লিকেশনের বডিতে খুব বেশি লেখার দরকার নেই। প্রয়োজনীয় অংশটুকু থাকলেই চলবে। আপনি যদি কমন না পড়ার কারণে তেমন কিছু লিখতে না পারেন তাহলেও নিয়ম ঠিক থাকার জন্য কিছু না কিছু মার্কস পাবেন। সেটাই বা কম কী!

8 bank combined senior officer written exam এর Focus Writing এর জন্য যে জায়গাটুকু পাবেন তাতে আপনি সম্পূর্ণটা লিখে আসতে পারবেন না। তাই যে রচনাটার পয়েন্ট বেশি তার সবগুলো আলোচনা করতে যাবেন না। গুরুত্বপূর্ণ ম্যাক্সিমাম ৫টি আলোচনা করে বাকিগুলো একটা টেবিল করে বসিয়ে দিন। আপনার লেখার মধ্যে Facts এবং figure source সহ উল্লেখ করে দিন। অল্প লেখায় বেশি মার্কস পাবেন। তবে Focus Writing এর ক্ষেত্রে হঠাৎ করেই লেখা শেষ করে দিবেন না। সঠিকভাবে Conclusion টেনে দিন- কেল্লাফতে হয়ে যাবে।

তবে সবটুকুই নির্ভর করছে পরীক্ষার হলে আপনার বিধাতাপ্রদত্ত মস্তিষ্কের আবহাওয়া এবং আপনার প্রিপারেশনের উপর। প্রিলি ছিল আপনার রিটেন দেয়ার প্রবেশপত্র। আপনার রিটেনে প্রাপ্ত মার্কসই চাকরির নিশ্চয়তা দেবে। আপনি যত বেশি মার্কস এখান থেকে নিজের ঝুলিতে পুরতে পারবেন, আপনার চাকরি হওয়ার সম্ভাবনা তত বেড়ে যাবে।

8 bank combined senior officer written exam এর জন্য আপনি যা করতে পারেন:

১। সনাতন দা’র আড্ডায় দেয়া সকল ম্যাথ হাতে-কলমে করে ফেলুন। মুখস্ত করতে যাবেন না। আপনার কমন পরতেও পারে, নাও পারে। আবার কমন পড়েছে কিন্তু সংখ্যা বদলে দিয়েছে- এমনও হতে পারে। তাই ব্যাসিক রুলসগুলো ক্লিয়ার রাখুন।ত্রিকোণমিতি, জ্যামিতি, পরিমিতি, বীজগণিত ইত্যাদির সূত্রগুলো নির্ভুলভাবে মনে রাখুন।

*** bank job question : written math suggestion : AUST

All AUST Genuine bank job question for written math দেখতে ক্লিক করুন: All Bank Written Questions Answer : AUST

২। Comprehension থেকে কিভাবে উত্তর করতে হয় তা দেখুন।

*** Comprehension থেকে কীভাবে উত্তর করবেন

৩। বেশি বেশি করে Translation প্রাকটিস করুন। এটা আপনার কমন পড়বে না।

৪। Focus writing এর জন্য আগে থেকেই বিভিন্ন টেবিল, চার্ট তৈরি করে রাখুন। মিনিমাম ৩বছরের (2016, 2017, 2018) ডাটা দিয়ে টেবিল তৈরি করে রাখুন এবং রিভিশন দিন। সোর্স হিসেবে বিবিএস ও অর্থনৈতিক সমীক্ষা সব থেকে ভাল। রিসেন্ট কোন ডাটা দিলে তার সোর্স হিসেবে পত্রিকা ভাল। ডেট উল্লেখ করতে না পারেন, অন্তত পত্রিকার নাম উল্লেখ করে দিন। নিচের ফোকাস রাইটিংগুলোকে নিজের মত করে শর্ট করে নিন।

*** bank exam preparation : written suggestion

৫। পড়েন কম, ভাবেন বেশি। প্রেজেন্টেশন ভাল হবে।

৬। স্বপ্ন দেখেন ক্ষতি নেই। স্বপ্নের মাঝে বাস কইরেন না।তাহলে বাঁশ চলে যাবে।

৭। এই কটা দিনও আপনার ভাগ্যকে বদলে দিতে পারে। তাই রুটিনমাফিক কাজে লাগান।

সবথেকে যা প্রয়োজনীয়, তা হচ্ছে, আপনার সীমাবদ্ধতা আপনিই ভাল জানেন। আমি যতই ‘কা, কা’ করি – কাজ হবে না। আপনার সবথেকে বড় শত্রু আপনার চারপাশে থাকা নেগেটিভ ক্যারেক্টারগুলো। মাথা থেকে Negative সব চিন্তাকে ‘Good Bye’ বলে ঝেড়ে ফেলুন। হাসিমুখে Preparation নিন। কৃষ্ণপক্ষের ঘণ কালো রাত্রির মত মুখটাকে অন্ধকার না করে একবার চোখ মেলে তাকান। নাম না জানা হাজারো দিনের কষ্টকর অনুভূতি, না পাওয়ার পুঞ্জীভূত যন্ত্রণাকে বুকের একপাশে আগাছার মত বাড়তে না দিয়ে শক্তিতে রূপান্তর করুন। দেখবেন মস্তিস্কের নিউরন সেলগুলো উদ্দীপ্ত হয়ে উঠেছে; সমতল ভূমিতে থাকা আপনাকে তুলে ধরেছে একটু উঁচুতে, যেখানে আপনার লালিত স্বপ্নের অবাধ চলাচল। গতিহীন স্তব্ধ দুপুরে রংচটা টি-শার্ট ভিজিয়ে দেয়া ঘামের গন্ধই আপনাকে করে তুলবে কুরুক্ষেত্রের যুধিষ্ঠির; লক্ষ্যে অবিচল অর্জুন। বেলাদির ব্যাংকার হাজব্যান্ড।

অনেকগুলো Appointment Letter শুভ্রখামে অপেক্ষা করে আছে তার সঠিক ঠিকানার জন্য। এর মধ্যে একটা যে আপনার নয়, তা কে জানে!

আপনার যে কোন প্রয়োজনে, চাকরির সার্কুলার ও আপডেট, এক্সাম ডেট, আপনার কোন কিছু জানার থাকলে নির্দ্বিধায় যোগদান করুন একঝাঁক প্রাণোচ্ছল তরুণের ফেসবুক গ্রুপ: BCS Limelight এ।

ফেসবুক বাটনে ক্লিক করে 8 bank combined senior officer written exam কে আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন।কষ্ট করে খুজতে হবে না। Notification অন করে রাখুন। নতুন পোস্ট এমনিতেই আপনার কাছে পৌছে যাবে।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: January 7, 2020 — 9:13 pm

6 Comments

Add a Comment
  1. Helpful, not only your content but also your motivation. Thank you very much.

  2. এইটার সলভ কি দেওয়া হবে না? পরীক্ষা তো কবেই শেষ! এখনো প্রশ্ন দিলেন না৷

  3. এপটা পেলাম না গুগল প্লেস্টোর এ

  4. মনোজিত পন্ডিত

    ভাই,আপনার প্রকাশ ভঙ্গি খুবই সুন্দ। আপনি সাহিত্যিক হলে ভাল করতেন-আমার বিশ্বাস।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *