bangladesh bank career Officer(General):Written

নানান স্বাদের, নানান ঘ্রাণের প্রিলি পরীক্ষায় ফেলের লিস্টে ডাবল হ্যাটট্রিক করা অঞ্জনদা এবার Bangladesh Bank Career Officer (General) প্রিলিতে পাশ করেছে। অঞ্জন দা’র সেই খুশিতে এক বালতি পানি ঢেলে দিতে গিটারে টুং টাং করতে করতে যমদূতের ন্যায় রিটেনের ডেট এসে হাজির।

অঞ্জন দা’র মাথায় হাত আর বেলাদির চোখে ফুলেল বাসর রাত। তবে বাসর রাত নাকি কুপোকাত- তা সম্পূর্ণটাই নির্ভর করছে Bangladesh Bank Career Officer (General) এর রিটেনে তার গিটার কোন সুরে গাইবে- ‘তুমি আজ কত দূরে’ নাকি ‘পড়ে না চোখের পলক’ তার উপর।

আপনারা তো জানেন, বেলাদিরা নতুন টেলিফোন নিয়েছে। কলার আইডিসহ। ডায়াল টোনও হেবি। সেই ফোনের ডিসপ্লেতে নিজের নামটা সিলিকন চিপে জ্বলজ্বল করানোর জন্য এবার আদা-জল খেয়ে নিজেই লেগে পড়লেন অঞ্জন দা। রিটেনের গুষ্টির তুষ্টি করার জন্য তিনি তার ডায়েরিতে লিখলেন কিছু অমর বাণী। তারই একাংশ নিম্নরূপ:

bangladesh bank career officer(General) 

ক. পরীক্ষা নিতে পারে Arts Faculty, DU;

খ. এরা এর আগে ৭টি পরীক্ষা নিয়েছে যার প্রশ্ন প্যাটার্ন মোটামুটিভাবে একই;

গ. রিটেনের বিষয় থাকবে(মার্কস কম/বেশি হতে পারে):

a. Comprehension;

b. Essay (Bangla & English);

c. Translation (Bangla & English);

d. Application এবং

e. Math।

অঞ্জন দা’র মন্তব্য

রিটেনের মালামাল পাওয়া গেল। এইবার প্রয়োজন নিজের মাথার ভিতরে থাকা ‘মাল’কে হাজার তথ্যের ভীড়ে পয়মাল করে না দিয়ে কীভাবে examinerকে গ্লাসের পর গ্লাস ঘোল খাইয়ে দেয়া যায়। আসলে পরীক্ষককে বোঝাতে হবে তো যে, কী ‘মাল’ পরীক্ষার হলে পা রেখে হলকে ধন্য করে ফেলেছিল।

Road map to bangladesh bank career officer(General) রিটেন পাশ

a. Comprehension (আরও বিশদভাবে জানার জন্য)

কোন ধরণের প্রশ্ন আসে

Comprehension থেকে সাধারণত ৫টি প্রশ্ন আসে। এই ৫টির মধ্যে ৩টি প্রশ্ন হয় নিম্নরূপ:

১। What is the primary purpose/general theme/ main point/summary of the passage? (Main Idea Questions)

উত্তর লেখার জন্য যা করতে হবে

  1. প্রশ্ন পড়ার পরে Passageটির প্রথম দুটি Sentence;
  2. যতগুলো Paragraph আছে তাদের প্রত্যেকটির প্রথম Sentence;
  3. শেষ Paragraph টির শেষ দুটি বা একটি Sentence পড়ে ফেলুন;

এইবার নিজের মনের মধ্যে প্রাপ্ত সবগুলো লাইন ফেবিকল দিয়ে জোড়া দিয়ে দিন। আপনি Main Idea পেয়ে যাবেন। এখন সামারাইজ করে ফেলুন এক লাইনে, যা একটা General Statement হবে। এটাকেই কনে সাজিয়ে খাতায় ঢেলে দিন।

উত্তরটা লিখবেন এভাবে-

The primary purpose/general theme/ main point/summary of the passage is + Passage থেকে পদ্ধতি অনুসারে খুজে নিতে হবে।

২। Give a suitable title/topic sentence of the passage.

উত্তর লেখার জন্য যা করতে হবে

আসলে Main Idea Questions এর জন্য আপনি যা করলেন, তা হচ্ছে Passage এর Topic Sentence টাকে কান ধরে টেনে বের করে আনলেন। এই Topic Sentence টাকে ঘুরিয়ে-ফিরিয়ে আপনি Passage এর Title পেয়ে যাবেন। মনে রাখতে হবে Title হবে ছোট। সাধারণত ব্যাংকের রিটেন পরীক্ষায় যে Comprehension আসে তার Topic Sentence থাকে প্রথম Paragraph এর প্রথম অথবা শেষ লাইন।

উত্তরটা লিখবেন এভাবে-

The title/topic sentence of the passage is + পদ্ধতি অনুসারে প্রাপ্ত topic sentence এর শর্ট ফর্ম।

৩। What is the meaning of the word ” ” in the given context?

উত্তরটা লিখবেন এভাবে-

The meaning of the word ” ” in the given context is + ওই ক্ষেত্রে শব্দটা কী Meaning দিচ্ছে তা। তবে এক্ষেত্রে Dictionary Meaning এর পরিবর্তে Contextual Meaningই প্রাধান্য পাবে।

বাকি ২টি প্রশ্নের মাধ্যমে Passage থেকে যে কোন বিষয়ে উত্তর চাওয়া হয়।

বিশেষভাবে মনে রাখুন,

১. যেহেতু সময়ের দারোগা ঘাড়ে পিস্তল ধরে দাড়িয়ে আছে তাই সবথেকে সহজ উপায় হচ্ছে Down to Top System এ আগে প্রশ্ন পড়ে তারপর প্রশ্নে থাকা keyword এর মাধ্যমে Passage থেকে উত্তর খোজা;

২. উত্তর দিতে হবে To the Point এ। Comprehension এ নাই এমন কোন ধরনের যুক্তি, উপমা ইত্যাদি দেয়া থেকে আপনার ৫টাকা দামের কলমকে বিরত রাখুন। ৫/৬মার্কসের জন্য আপনার উত্তর এক লাইন হয়েছে। যেন মার্কসের মহাসমুদ্রে বেলাদির চোখের একফোটা জল।

ভুল। বরং উত্তরকে মার্কসের অনুপাতে রাবারের মত বড় করতে গেলেই সাধের কসবার ওই নীল দেয়ালের foundation এ একখানা ইটও আর পড়বে না। বেলাদির ফোনে শুনবেন, ‘দু:খিত এই মুহূর্তে সংযোগ দেয়া সম্ভব হচ্ছে না’।

৩. উত্তর লেখার সময় প্রয়োজন অনুসারে Subject, Verb এবং Extension প্রদত্ত প্রশ্ন থেকে নিয়ে নিবেন। যেমন –

প্রশ্নটা যদি হয়-

Where is the use of iron found first?

আপনাকে লিখতে হবে,

The use of iron is first found in +Passage থেকে খুজে নিতে হবে।

b. Essay (Bangla & English)

বেলাদি অঞ্জন দা’কে পই পই করে বলে দিয়েছে যে, হাতে কলম আছে বলেই নিজেকে জোড়ালিঙ্গ মানে, Shakespeare ভেবে বস না, অঞ্জন দা। তোমার ১৪ লাইনের প্রেমপত্রেও সাড়ে তিনটা বানান ভুল ছিল।

একথা সত্যি জানবেন, quality বাংলা ও ইংরেজি Essay বেশ কিছু নিয়ম মেনে চলে। যেমন- একটা রচনাতে Introduction, body ও Conclusion থাকতেই হবে। একটু গুছিয়ে বলার চেষ্টা করছি-

Introduction: এর মূল উদ্দেশ্য-

ক. আপনার ব্যবহৃত শব্দগুচ্ছ দ্বারা examiner কে বড়শিতে গেঁথে ফেলা;

খ. আপনি কোন বিষয়ে প্যাচাল পাড়তে যাচ্ছেন তা জানিয়ে দেয়া এবং

গ. সেই প্যাচালের পক্ষে বা বিপক্ষে আপনার সুদৃঢ় অবস্থানের সূচনা করা।

কীভাবে করবেন

অনেক উপায় আছে প্রথমেই examiner এর মত রাঘব বোয়ালকে মন্ত্রমুগ্ধ করার। যেমন-

ক. আপনার প্যাচালের সাথে সম্পর্কিত কোন বিষ্ময়কর তথ্য দিয়ে;

খ. কোন প্রাসঙ্গিক উক্তি দিয়ে;

গ. Outstanding অন্য কোন উপায়ে।

যেমন ধরুণ, বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট। শুরু করতে পারেন এভাবে,

মাটির বঙ্গবন্ধু যে একদিন মহাশুন্যে থেকে বাংলাদেশের দিকে তাকাবে- ভাবতেই পারিনি কখনও। কিন্তু ঘটনা সত্যিই ঘটেছে। এদেশের স্বাধীনতার স্থপতির নামে রাখা বঙ্গবন্ধু-১ স্যাটেলাইট অবস্থান করছে মহাকাশে। …

Body: এ অংশে একে একে প্রধান প্রধান যুক্তি, উদাহরণ দিতে থাকুন। কম প্রয়োজনীয়গুলো সময় থাকলে দিবেন, না হলে ছেড়ে দিবেন। এখানে আপনি অবশ্যই Linkers/Connectors ব্যবহার করে body কে compact করে দিবেন। তবে ক্রম হিসেবে কখনই firstly, secondly ইত্যাদি ব্যবহার করবেন না। এগুলো অধিক ব্যবহারে ভ্রষ্টা রমনীর মত হয়ে গেছে। ব্যবহার করুন furthermore, moreover, but also, by contrast and on the other hand ইত্যাদি। লেখার মধ্যে শব্দের পুনরাবৃত্তি না করে synonym ব্যবহার করুন। ছোট ছোট বাক্যে নাইন-টেন লেভেলের sentence pattern ব্যবহার না করে complex ও compound sentence এ লিখুন।  সুযোগ থাকলে table ব্যবহার করুন। ডাটাটেবিল ব্যবহার করলে কমপক্ষে ৩বছরের ডাটা দিন এবং টেবিলটা ব্যাখ্যা করে দিন।

মনে করুন, এমন একটা টপিক পড়েছে যে table দেয়া যায় না। কিন্তু আপনার নিষ্পাপ মনের গহীনকোণে অন্তত একটা table দেয়ার জন্য আঁকুপাঁকু করছে। কী করবেন? একটা উপায় আছে। আপনার কম গুরুত্বপূর্ণ পয়েন্টগুলোকেই একটা টেবিলে ঝেড়ে দিন। অল্পকথায় অনেক কিছুই বলা হয়ে যাবে। চিত্রটা দেখুন-

bangladesh bank career officer 2018, bangladesh bank career officer written preparation, bangladesh bank career officer written preparation 2018, bangladesh bank career officer question by arts faculty, bangladesh bank career officer general guideline, bangladesh bank career officer guideline, bangladesh bank career officer guideline for written, bangladesh bank career officer guideline for written preparation, bangladesh bank,bangladesh bank syllabus,jobs in bangladesh,bangladesh bank detail syllabus,syllabus for bangladesh bank,bangladesh bank ad,bangladesh,bangladesh bank job preparation,bangladesh bank preliminary exam,bangladesh bank job,bangladesh bank job list,erecruitment bangladesh bank,bangladesh bank general officer,bangladesh bank officer,sonali bank,bank jobs in bangladesh,bank,janata bank,bangladesh career

কালার টেবিলের উপরে, বামে এবং নিচ দিয়ে আপনার কলমের লাঙ্গল চালিয়ে যাবেন। আপনার রথ দেখা কলা বেচা দুই-ই হয়ে যাবে।

Conclusion: আপনি Introduction এর মাধ্যমে examiner কে তার বউয়ের কাছ থেকে দূরে রেখেছেন, body অংশে যাকে বলে, ফাটিয়ে দিয়েছেন কিন্তু Conclusion এ এসে একেবারে লেজে-গোবরে করে দিয়েছেন অথবা আলসেমিতে Conclusion টা দেননি। তাহলে আপনি আসলে অর্ধেক লিখেছেন।  কিছু মনে না এলে ৪/৫ sentence এ Essay-র পুরোটা summarize করে দিন। মামলা খালাস। তবে ভুলেও নতুন কোন তথ্যের অবতারণা Conclusion এ করবেন না।

c. Translation (Bangla & English)

সে বাপু আপনার বিসিএস হোক আর ব্যাংকই হোক, একটা হ্যান্ডসাম মার্কস বরাদ্দ থাকে অনুবাদে। সেটা বাংলা থেকে ইংরেজি অথবা ইংরেজি থেকে বাংলা হতে পারে।আমরা অনেকেই এই অংশটাকে একটু এড়িয়ে চলতে চাই। একটু ভয়ও যে পাই না, তা জোর গলায় বলতে পারছি না।আসুন দেখি, এই লেখায় অনুবাদ সম্পর্কে কিছুটা ধারণা দেয়া যায় কি-না দেখি।

ভ্যাজর ভ্যাজর শুরু করার আগেই একটা উদাহরণ টেনে আনি।

Apart from job creation and poverty reduction measures, the new plan focuses on a long term and sustainable growth, infrastructural development and spurring private investment, crop diversification, identifying informal sectors, technical education, export diversification and planned urbanization.

প্রাসঙ্গিক কিছু কথাঃ

১। আসলে অনুবাদ কেমন হওয়া উচিত- আক্ষরিক নাকি, ভাবানুবাদ – তার কোন জবাব বেলা বোস দেয় নাই। তবে সাবলীল অনুবাদ হতে হলে সেটা ভাবানুবাদ হওয়াই উচিত।

২। মনে করুন, ইংরেজিতে আড়াই লাইনের একটা রাবার চরিত্রের বাক্যকে বাংলা অনুবাদেও আড়াই লাইনের একটা বাক্য করা হলো। তাতে জিনিসটা সহজং অনুবাদ না হয়ে ক-অক্ষর গোমাংস অনুবাদ হয়ে গেল।

৩। বাক্যকে অনুবাদের সময় ভেঙ্গে কয়টা বাক্য বানানো হচ্ছে, তাও একটা বিষয়। যে বাক্যগুলো অনেক লম্বা, অনেকগুলো বাক্যাংশ (clause) নিয়ে গঠিত হয়, সেগুলোকে ইংরেজি থেকে হুবহু অনুবাদ করতে গেলে সাধারণত জিনিসটা ততটা স্পষ্ট ও গতিশীল হয় না। সেক্ষেত্রে এটিকে ভেঙ্গে ভেঙ্গে পুনঃউপস্থাপন (reproduction) করাই better।

৪। শব্দের মূল্য হচ্ছে শব্দটা কি অর্থ প্রকাশ করছে, তারমধ্যে। তাই অনুবাদে আরোপিত অর্থ যাতে না ঘটে, সেদিকে সজাগ দৃষ্টি রাখতে হবে।

৫। প্রত্যেকটা ভাষাতেই বাগধারার প্রচলন (idiomatic expression) আছে। বাগধারায় যে শব্দগুলো ব্যবহার করা হয় সেগুলোর পৃথক পৃথক শাব্দিক অর্থের বাইরে ভিন্ন কোনো সমন্বিত অর্থেই উক্ত শব্দসমষ্টিকে ব্যবহার করা হয়। যেমন ‘It is a burning question now’(মানে ‘এটি বর্তমানে প্রধান আলোচ্য বিষয়’) একটি বাগধারা। এখন যদি অনুবাদ করেন ‘এটা বর্তমানে একটি পোড়া প্রশ্ন’, তাহলে কিন্তু examiner এর বদনখানা মুখপোড়া হনুমানের মত হয়ে যাবে।

৬। সর্বোপরি, যেমন-তেমন অনুবাদ করাটা বড় কথা নয়; অনুবাদটি কতোটা সহজবোধ্য হলো- সেটাই বেশি গুরুত্বপূর্ণ।

এবার উদাহরণটিকে অনুবাদ করি-

চাকরি সৃষ্টি এবং দারিদ্র্য বিমোচন কর্ম ছাড়াও নতুন পরিকল্পনা দীর্ঘমেয়াদী এবং টেকসই বৃদ্ধি, অবকাঠামো উন্নয়ন এবং প্রাইভেট বিনিয়োগে প্রসার, ফসল বৈচিত্রতা, অনানুষ্ঠানিক ক্ষেত্র চিহ্নিতকরণ, প্রযুক্তিগত শিক্ষা, রপ্তানি বৈচিত্রতা এবং পরিকল্পিত নগরায়ন এর উপর গুরুত্ব দেয়।

ভাবানুবাদ এবং সহজীকরণঃ

(ক)চাকরির সুযোগ সৃষ্টি এবং দারিদ্র্য বিমোচন কর্ম ছাড়াও এই নব্য পরিকল্পনা বিভিন্ন বিষয়ের উপর গুরুত্বারোপ করে। (খ)যেমন- দীর্ঘমেয়াদী এবং টেকসই বৃদ্ধি, অবকাঠামোগত উন্নয়ন, ব্যক্তি মালিকানাধীন বিনিয়োগে প্রসার, শষ্য বৈচিত্রায়ন, অনানুষ্ঠানিক ক্ষেত্রসমূহ চিহ্নিতকরণ, কারিগরী শিক্ষা, রপ্তানি বৈচিত্রায়ন এবং পরিকল্পিত নগরায়ন।

ব্যাখ্যাঃ
১। প্রথম অনুবাদটার ক্ষেত্রে বলার কিছুই নাই। নিজেই দেখুন, যেন জোর করে শব্দের মানে টেনে বের করা হয়েছে।
২। ২য় ক্ষেত্রে, ভাবানুবাদ এবং সহজীকরণের মাধ্যমে বাক্যটাকে ২টা করে বাক্যে বিন্যস্ত করা হয়েছে।
৩। ১ম অংশকে ‘প্রধান’ রেখে, দ্বিতীয় ক্ষেত্রে, ২য় বাক্য(খ)টাকে উদাহরণ হিসেবে Reproduction করেছি।
৪। বাক্যটিতে শব্দচয়ন এবং বাক্য বিন্যাসকে একটু সাজিয়ে নিয়েছি; কিছু অপ্রয়োজনীয় শব্দকে প্রয়োজনীয় স্থানে বসিয়েছি যাতে অনুবাদ থেকে জমাটবদ্ধ আবহাওয়া এবং কৃত্রিমতাটা দুর হয়ে শ্বাসরুদ্ধকর পরিস্থিতির অবসান হয়।

এবার, আপনি নিজে কয়েকটা অনুবাদ ট্রাই করুন। সত্যি বলছি দাদা, বেলাদির কসম, হয়ে যাবে এবং হতে বাধ্য।

 d. Application

আবেদনপত্র হবে সংক্ষিপ্ত এবং স্পষ্ট ভাষায় । এখানে বক্তব্য অনাবশ্যকভাবে বিস্তৃত না করে যথাসম্ভব সংক্ষেপে উপস্থাপন করতে হয় । Application লেখার নিয়ম-কানুন আপনারা সবাই জানেন। তারপরও একবার রিভিউ করে যাই।

১.  শুরুতেই তারিখ উল্লেখ করুন। তারিখ ৩ ভাবে লেখা যেতে পারেঃ 24 April, 2018; April 24, 2018; 24-04-2018

২. যার বরাবরে লেখা হবে তার পদবীসহ ঠিকানা দিন।

৩. ভুল করেও Subject লিখতে ভুল করবেন না।

৪. সম্বোধন করুন Dear sir/Madam দিয়ে ।

৫. body পত্রের সবচেয়ে গুরুত্বপূর্ণ এবং প্রধান অংশ । এই অংশে পত্রের মূল বিষয়বস্তু লিখতে হয় । বিষয়বস্তু , কারণ ও গুরুত্ব অনুসারে এই অংশ দুই বা ততোধিক paragraph এ লেখা যেতে পারে ।

৬. পত্রে মূল বক্তব্যের শেষে পত্র লেখকের স্বাক্ষরের আগে Subscription লিখতে হয়। এর পরে কমা ব্যবহার আবশ্যক নয় । যেমন-

Sincerely বা Sincerely yours বা Yours Sincerely বা Yours faithfully

৭. পত্রে লেখকের স্বাক্ষর Subscription এর নিচে দিতে হয় । এর পর কমা বা ফুল স্টপ ব্যবহৃত হয় না। Dear Sir/Madam হিসেবে সম্বোধন করলে শেষে Your faithfully/obediently দিয়ে; আর নাম ধরে সম্বোধন করলে শেষ করতে হবে Your sincerely দিয়ে ।

e. Math

এই অংশে বিশেষ কিছু বলার নাই। ম্যাথে যদি আপনি ভাঁড়ে মা ভবানি হন তাহলে অঞ্জন দা‘র গিটারই সম্বল, থালা-বাটি-কম্বল; আপনি বেকারত্বের অন্ধকার কারাগারে।আছি গো মা বিপদে, বাইরের আলো চোখে পড়ে না(বেদের মেয়ে জোসনা)। আপনাকে কমপক্ষে ৫/৬ টি ম্যাথ পারতেই হবে। দেহের হেড অফিসটাকে ঠাণ্ডা রেখে হাতে-কলমে practice করে যান। ভাগ্যে থাকলে ঠেকায় কোন শালায়! তারপরও যা করবেন-

১. ‍step by step math করবেন;

২. নির্ধারিত জায়গার দিকে লক্ষ্য রেখে বাদ দেয়া যায় এমন ‍step কে ছেটে ফেলুন;

৩. কোন ম্যাথ ভুল হয়ে গেলে কেঁচে গণ্ডুষ না করে পরবর্তী ম্যাথের উপর সমানে ঝাপিয়ে পড়ুন;

৪. চেষ্টা করবেন ম্যাথে যেন অপ্রয়োজনীয় কাটাকাটির ফলে সিটি কর্পোরেশনের ভাগাড় না হয়ে যায়।

শেষ করার আগে সার্বিকভাবে কিছু প্যাচাল

১. হয় এসপার না হয় ওসপার ধরে নিয়ে হলে যাবেন;

২. ম্যাথ রিটেনে টেকার এবং ভাল মার্কস পাওয়ার অনুঘটক কিন্তু একমাত্র নয়। আপনি সবগুলো ম্যাথ পারলেন কিন্তু অন্যান্য অংশে লবডঙ্কা। তাহলে ভাগ্যের শিঁকে ছিড়বে না;

২. রিটেন দিচ্ছেন মানে আপনি যৌবনবতী নদীর একেবারে মাঝখানে একা দাড়িয়ে ওপারের দিকে চেয়ে আছেন। একরাশ স্বপ্ন। ১০টা-৬টা অফিস। টাইয়ের নট খুলে দিচ্ছে কেউ। হু হু করে বেড়ে যাচ্ছে জনসংখ্যা। আর এপারে আছে বাবা-মা, ভাই-বোন, আত্মীয়-স্বজন। কখন আপনি ওপারে পৌছে যাবেন এই অপেক্ষায়।

স্বপ্ন-কল্পনা আর বাস্তবতার যোগসূত্র আপনার প্রিপারেশন। bangladesh bank career officer (জেনারেল)।

তাই একবার জ্বলে ওঠা খুবই প্রয়োজন।

[বি. দ্র. যদি মনে কোন প্রশ্ন জাগে, কমেন্টে ফেলে দিন। জানা থাকলে উত্তর দেয়ার চেষ্টা করব।]

bangladesh bank career officer 2018, bangladesh bank career officer written preparation, bangladesh bank career officer written preparation 2018, bangladesh bank career officer question by arts faculty, bangladesh bank career officer general guideline, bangladesh bank career officer guideline, bangladesh bank career officer guideline for written, bangladesh bank career officer guideline for written preparation

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: August 6, 2019 — 7:29 pm

2 Comments

Add a Comment
  1. মোঃ আব্দুল আলিম

    দাদা অনেক অনুপ্রাণিত হলাম।ধন্যবাদ আপনাকে।

  2. khub fruitful advice pelam.thanks

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *