Bank Choice List – Combined Circular

Bank Choice List – Combined Circular: ২০১৯ এর রেশ কাটতে না কাটতেই, ২০২০ শুরু হতে না হতেই ব্যাংকরাজ্যে এল ৭ব্যাংকে সিনিয়র অফিসার নিয়োগের বিশাল সার্কুলার। পোস্টসংখ্যা ৭৭১টি। প্রস্তুতি থাক বা না থাক, যাদের সুযোগ আছে আবেদন করার, তারা সবাই ব্যস্ত হয়ে পড়েছে কোনটাকে প্রথমে দিলে চাকরি পাওয়া সহজ হবে অথবা, কোনটাকে প্রথমে দিলে ব্যাংকার হিসেবে ক্যারিয়ার গড়ার পথ সুগম হবে। সনাতন দা’র আড্ডার আজকের পোস্ট এই ব্যাংক চয়েসকে কেন্দ্র করে।

Bank Choice List এর ক্ষেত্রে যা মনে রাখতে হবে:

যখন চয়েস অপশন থাকে একাধিক তখন চয়েসটাকে অর্থবহ করা অবশ্যই দরকার। তা না হলে, ভালোয় ভালোয় চাকরিটা হয়ে গেলে পরে মাথার(যদি ততদিনে স্টেডিয়াম না হয়ে থাকে) চুল ছেঁড়া ছাড়া কোন পথ থাকে না। তাই, বিবেচনা করুন নিচের Variable গুলোকে।

১. Promotion

২. Pension

৩. Preferred Posting

৪. Financial Facility

৫. Brand Value

Bank Choice List তৈরি করার জন্য উপরের বিষয়গুলোকে আমি স্বল্প কথায় বলে যাই-

ব্যাংকিং আপনার ক্যারিয়ার হলে Promotion বিষয়টাকে সবার আগে মাথায় আনতে হবে। কারণ, আপনার Bank Choice List এ ভুলের কারণে দেখা যাবে যে আপনার সাথেই সিনিয়র অফিসার হিসেবে জয়েন করা অগ্রণী বা রূপালী ব্যাংকের একজন প্রিন্সিপাল অফিসার হয়ে যাচ্ছে আর আপনি Promotion জটিলতার ফাঁদে পড়ে ক্যারিয়ারকে চ্যারিয়ার করে ফেলছেন।  এটা অবশ্যই কষ্টদায়ক হবে। এক্ষেত্রে আপনাকে অবশ্যই প্রতিটি ব্যাংকের বা সার্কুলারে উল্লিখিত ব্যাংকসমূহের Promotion নীতিমালা সম্পর্কে সম্যক ধারণা রাখতে হবে। Promotion নীতিমালায় থাকা যে বিষয়টা পরবর্তী Promotion এর ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে তা নিম্নরূপ:

DescriptionBank
SBLJBLRBL
শাখায় চাকরিকালক. ১ম ৩ বছরের জন্য ১২। পরবর্তী প্রতি বছরের জন্য ১.৫০। অনূর্ধ্ব মোট ১৫।

খ. অন্য জেলার কিন্তু বৃহত্তর সিলেট এবং পার্বত্য জেলায় ন্যূনতম ১.৫ বছর ১।

ক. প্রতি ত্রৈমাসিকে ০.৫০ হিসেবে প্রথম ৫ বছরে সর্বোচ্চ ১০ এবং পরবর্তী প্রতি বছরে ০.৫০ হিসেবে ৮ বছরে সর্বোচ্চ ৪। মোট ১৪।

খ. শাখা প্রধান হিসেবে প্রতি বছর ০.৩০ হিসেবে সর্বোচ্চ ২।

গ. দূর্গম এলাকায় সর্বোচ্চ ২বছরের জন্য ১।

ক. বর্তমান পদে প্রতি বছর ২ করে সর্বোচ্চ ১০।

খ. শাখা ব্যবস্থাপক হিসেবে প্রতি বছর ১; ব্যবস্থাপক ছাড়া অন্য পদে প্রতি বছর ০.৭৫; সর্বোচ্চ ৫।

ব্যাংকিং ডিপ্লোমাপার্ট-১ – ৩

পার্ট-২ – ২

CA/CMA/CPA-৩

পার্ট-১ – ৩

পার্ট-২ – ৩

পার্ট-১ – ২

পার্ট-২ – ৩

আবার, ভবিষ্যতের ভাবনা ভাবাই জ্ঞানীর কাজ- এই আপ্তবাক্যকে মানতে গিয়ে Pension কে প্রাধান্য দিয়েও আপনি ভুলটা করে ফেলতে পারেন। ক্যারিয়ার গঠনের পথে আবেগের অবশ্যই মূল্য আছে। তবে ঠিক অতটা নয় যতটা আমরা স্বাভাবিকভাবে দিয়ে থাকি।

আপনার পোস্টিং সুবিধাজনক এরিয়ায় হবে না, তাই Bank Choice List থেকে সম্ভাবনাময় ব্যাংকটাকে আপনি বাদ দিলে নিজেরই পস্তাতে হবে। একইভাবে Bank Choice List এর ক্ষেত্রে Financial Facility কেও আপনি Overlook করতে পারেন না। আপনি একটি প্রতিষ্ঠানে কাজ করবেন অথচ প্রতিষ্ঠানটাকে চেনাতে গিয়ে আপনার জান বেরিয়ে যাওয়ার যোগাড়- সেটাও ঠিক হবে না। সেইসাথে আর একটি কথা না বললেই নয়,

ব্যাংকের শাখার অবস্থান ও গ্রেড অনুযায়ী এবং সার্বিকভাবে ব্যাংকে কাজের চাপ থাকবেই। আপনার এমন রুরাল ব্রাঞ্চেও পোস্টিং হতে পারে যেখানে মাত্র ৪জন অফিসার দিয়ে সমস্ত কিছু ট্যাকল করা হয়। কাজের পরিবেশ বলার যোগ্য নাও হতে পারে। সেইসাথে Demotivated Historical Branch ম্যানেজারের আন্ডারে পড়লে চাকরি করার সাধ মিটে যাবে।

তাই, উপরের ৫টি বিষয়কেই মাথায় রেখে প্রত্যেকের উপর ওয়েট (টোটাল ওয়েট-১০০) দিয়ে এবং সার্কুলারে উল্লিখিত ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানসমূহের বিগত বছরের ডেটা(যতটুকু পেরেছি) কালেক্ট করে Bank Choice List করার সুবিধার্থে নিচের Matrix টি তৈরি করে দিলাম।

 

SL

 BankFacility Total Facility Post

(In Circular 2020)

Incentive (Basic*?)BikeComputerHBLCar
1SBL330.810025128.8264
2JBL330.8510025128.85139
3RBL2.58585211
4ICB3.531002512830
5RAKUB11.750.57880.25113
6BHBFC20.655052.658
7KSB06
Total771

HBL(House Building Loan) বিভিন্ন ব্যাংকে সিটি কর্পোরেশন/পৌরসভা/ইউনিয়ন অনুযায়ী ভিন্ন হতে পারে।

Bank Choice List : Depends on 

এখন Promotion, Pension, Preferred Posting, Financial Facility ও Brand Value কে নিজের ক্যারিয়ার Build up এ Weight দেই-

SLThings to ConsiderGiven Weight(%)আমি Bank Choice List এর ক্ষেত্রে Promotion, Financial Facility ও  Pension কে প্রাধান্য দিয়েছি।
1Promotion35%
2Pension20%
3Preferred Posting10%
4Financial Facility30%
5Brand Value5%
Total100%

নিচের ছকে ব্যাংকের Promotion, Pension, Preferred Posting, Financial Facility ও Brand Value কে  ১ থেকে ৫ পর্যন্ত মার্কিং করে যে Demo Rank পাই তা দেখুন।

BankPromotionPensionPreferred PostingFinancial FacilityBrand ValueScoreRank
SBL453554.451
JBL354544.152
RBL553344.152
ICB3535344
RAKUB452243.45
BHBFC451233.256
KSB511.17

উপরিউক্ত Ranking দেখে আমাকে গালি দেয়ার কিছু নাই। ব্যাংকিং খাতে উত্থান-পতন থাকবেই। আজ যেটা ভাল, কাল সেটা খারাপ হতেই পারে আবার, উল্টোটাও হতে পারে। টেবিলটাতে ধরেই নেয়া হয়েছে সকল ব্যাংকে নিকট ভবিষ্যতে Pension চালু হবে। এই নতুন করে Pension চালু হওয়ার ক্ষেত্রে জনতা ব্যাংক একধাপ এগিয়ে আছে।

Bank Choice List এর ক্ষেত্রে অনেকেই হয় তো ভাবছেন যে, ICB তে সবকিছুই ভাল। তাহলে প্রথমে দিতে সমস্যা কী? কোন সমস্যা নাই। শুধু বিবেচনার বিষয় এই যে, আপনি GM and Above হয়ে ICB থেকে Govt. Bank গুলোতে আসতে পারবেন না কিন্তু Govt. Bank থেকে যেকোন Bank বা NBFI তে যেতে পারবেন।

সমস্ত কিছু বিবেচনায় এনে, আমি নিজে কোন Bank Choice List করে দিচ্ছি না। একজন হবু ব্যাংকার হিসেবে আপনাকেই প্রাপ্ত ডেটার ভিত্তিতে অ্যানালাইসিস করে সিদ্ধান্ত নিতে হবে।  তাই এক্সেল ফাইলটিই দিয়ে দিলাম। লাল রং করা ইনফোগুলো আপনি নিজে চেঞ্জ করে Ranking করে নিতে পারবেন।

Download the excel File

আজ নিজের অসহায় অবস্থা মেনে নিতে কষ্ট হচ্ছে। কারণ, আমি সুন্দর করে লিখতে পারছি না। কারণ, বিগত প্রায় দেড় মাস ডাটাবেস আর প্রোগ্রামিং নিয়ে ব্যস্ত ছিলাম। মাথার ঘিলু সব শক্ত হয়ে গেছে। সাহিত্য আসছে না। আপনারাও দেখুন, লেখাতে শুধু  ফ্যাক্টস অ্যান্ড ডেটা।

আরও দেখুন: কম্বাইন্ড ব্যাংক প্রিলি প্রিপারেশন 

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: January 23, 2020 — 5:54 pm

4 Comments

Add a Comment
  1. তাজুল ইসলাম

    আপনি মনগড়া একটা পছন্দ তালিকা বানিয়েছেন। ICB
    BHBFC এর মত প্রতিষ্ঠানকে এত নীচে রেখেছেন। আমি বিষ্মিত।

    1. সনাতন দা

      আপনি আপনার মত করে নেন। সমস্যা কোথায়?

    2. সবাই সবার মতো মনগড়া পছন্দের তালিকা বানালেই হয়। উনিতো কাউকে জোড় করছেনা এভাবেই করতে হবে। উনার দৃষ্টিকোণ থেকে ব্যাখ্যা করেছেন, কোন ব্যাংককে কেন কিভাবে প্রাধান্য দিতে হবে। হতেই পারে আপনার প্রথম পছন্দ ICB। তাই বলে সবার তো ICB হতে হবে না।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *