Bank Exam Question Preli by AUST : All Time Strategy

bank exam question, বিশেষ করে আসছে অনুষ্ঠিতব্য কম্বাইন্ড ব্যাংক পরীক্ষার জন্য, কারা করবে তা জানতে bank exam পরীক্ষার্থীদের আর বাকি নেই। আপনি যদি আন্দাজেও বলেন যে এবারের bank exam question করবে AUST, তা হলেও ১০০ তে ১০০ পাবেন। শুধু তাই নয়, আসছে বা অনুষ্ঠিতব্য বড় বড় combined bank exam questionও করবে AUST. তাই bank exam question By AUST সম্পর্কে আপনার ধারণা না থাকা আর মাছভর্তি পুকুরে বড়শি ছাড়া ছিপ ফেলে বসে থাকা একই কথা। বলছি এ কারণে যে, AUST কর্তৃক bank exam question হচ্ছে মার্কসের খনি। তবে শর্ত থাকে যে –

bank exam question By AUST কে আপনি Technically Handle করার ক্ষমতা রাখেন- by your common sense- which is very much uncommon, your basic, your coolness of brain and 100 miles velocity of taking accurate decision- whether to answer a question, or skip. যাহোক, আজকের এই পোস্টে শতভাগ মনোনিবেশ করছি যে, এই স্বল্প সময়ে ঠিক কি কি, কীভাবে পড়া উচিত এবং পরীক্ষার হলে bank exam question solution এর ক্ষেত্রে আমাদের Strategy টা কী হবে। তাত্ত্বিক আলোচনা অন্যরা করবেন, আমি সরাসরি practical field এ চলে যাই।

practical field এ যাওয়ার আগে বলি, যারা ঢাকার বাইরে থেকে আসবেন, তারা চেষ্টা করবেন অন্তত একদিন আগে আসার। জানেনই তো এটা প্রেমের নয়, জ্যামের নগরী।এখানে ফুল হাতে কেউ বসে নেই আপনার জন্য, আছে রুল হাতে পুলিশ- জ্যামের মাথায়।

bank exam question by AUST: টুকিটাকি

bank exam question Pattern By AUST এ থাকবে বাংলা, ইংরেজি, কম্পিউটার, সাধারণ জ্ঞান ও ম্যাথ।স্বল্প সময়ে আপনি যা করতে পারেন তা বিষয়ভিত্তিক তুলে দিলাম। যারা জানেন, তারা এই পোস্ট এড়িয়ে গেলেও চলবে। তবে আমি ব্যক্তিগতভাবে বিশ্বাস করি এবং মানি যে, সবকিছু থেকেই শেখার আছে, জানার আছে।

bank exam question, bank exams,bank,bank exam questions and answers pdf, bank exam preparation,banking exams, ahsanullah university

AUST bank exam question কেমন হবে

bank exam question by AUST নিয়ে আমাদের রেজোয়ানুল হক পলাশ ভাই, Fieldwork করে যে গবেষণামূলক সিদ্ধান্তে এসেছেন তা হচ্ছে-
ক. ৮০ টা এমসিকিউ= ৮০*১.২৫=১০০ মার্কস; সময়- ১ ঘণ্টা;
খ. মোট পরীক্ষার্থী কম/বেশী ১৪৩৯৭৫ জন;
গ. প্রিলিতে টেকাবে কম/বেশি ১২০০০ জন;
ঘ. AUST bank exam question Pattern এ ইতিহাস সৃষ্টিকারী কোন নেগেটিভ মার্কিং নাই।

তাহলে একটা নির্দোষ ও সহজ প্রশ্ন: AUST bank exam question এ আপনার টার্গেট মিনিমাম মার্কস কত হবে? উত্তরটা সমস্ত হিসেব-নিকেশের ব্যতিরেকে মিনিমাম ৭০ মার্কস, মানে ৫৬টা। মানলে তালগাছ, না মানলে…। বলছি একারণে যে, আপনি টার্গেটই যদি করেন ৬০ মার্কস, আপনি না টিকলে তার জন্য AUST কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

bank exam question solution করার ক্ষেত্রে পরীক্ষার হলে কী করবেন, তা বলার আগে বলি, কেউ যখন একটা চাকরি পেয়ে যায়, সে তখন যা বলে তা যেন অমৃত, ওহী।মাত্র একটা ‘ই’ প্রত্যয়যোগে ‘চাকর’ থেকে নিজেকে অফিসার ভাবে।

আসলে কাঁচকলা। শালার ব্যাটা, চাকরিটা না হলে যে কেউ ওর দিকে ফিরে জলবিয়োগও করত না- এই সহজ সত্যটা মানতে চায় না।

বিপরীত মন ভাবে, আমার কপাল পোড়া, শনির দশায় পড়ে বৃহষ্পতি আর মঙ্গলের ঠোকাঠুকিতে রাহু-কেতুর আড়াই প্যাচে ধনু রাশিটা লিঙ্গ-নির্ধারক হয়ে গেছে। যেন ‘কতকাল পড়ে আছি দুঃস্বপ্নের ম্লাণ গোধুলিতে, একবারও আলোকিত প্রত্যুষ দেখি না’ (মহাদেব সাহা)।

তারপরও জেগে উঠুন এই প্রত্যয়ে যে,

‘I have promises to keep,
And miles to go before I sleep,
And miles to go before I sleep.’

(Stopping by Woods on a Snowy Evening, Robert Frost)

পড়ুন, আর পড়ুন ঠিক এইভাবে-

বাংলা

ফটোকপি মেশিনের দাম কমে যাওয়ায় বাংলা মোটামুটি পুরোই কমন পাবেন AUST কর্তৃক গৃহীত বিগত ব্যাংকের প্রশ্ন থেকে। দুয়েকটা এ ধারকা মাল উধার হতে পারে।Question Pattern হবে- বিভিন্ন ভাষা থেকে আগত শব্দ, যুক্ত বর্ণ, প্রকৃতি-প্রত্যয়, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, সন্ধি, সমাস, কারক, বানান, সমার্থক শব্দ, বাগধারা, বিপরীত শব্দ, পুরুষ বাচক ও স্ত্রী বাচক শব্দ – এইগুলো।

এই স্বল্প সময়ে আপনি যা করতে পারেন

বিভিন্ন ভাষা থেকে আগত শব্দ বিশেষ করে ফারসি, আরবি ও পর্তুগীজ শব্দগুলো পড়ে ফেুলুন।অল্প কয়েকটা যুক্তবর্ণ আছে। খাতায় লিখে মনে ছবি এঁকে ফেলুন।বিশেষ নিয়মে সাধিত ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, সন্ধি, সমাস, ও কারকগুলো বেছে পড়ে ফেলুন।

ইংরেজি

Synonym, Antonym, Analogy, Phrase & Idioms, Fill in the gaps, One Word Substitution। আপনার যদি নামে নামে যমে টানে তাহলে Analytical Ability অথবা Comprehension নামক সময় নষ্টকারী ৫ মার্কসের একটা Passage আসতে পারে। আর কপালে যদি রাজটীকা থাকে তাহলে ওটা আপনার কমনও পড়ে যেতে পারে।

এই স্বল্প সময়ে আপনি যা করতে পারেন

Synonym, Antonym, Phrase & Idioms ও One Word Substitution যা পড়েছেন তাই। নতুন কিছু পড়তে গিয়ে খাল কেটে হাঙর আনার কোন দরকার নাই। Comprehension না পড়েই অন্তত একটা বা দুইটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়া যায়।

কম্পিউটার

bank exam Computer Related Question তৈরির ক্ষেত্রে AUST এর বাইবেল হল সোস্যাল সায়েন্সের + AUST এর নিজের করা কম্পিউটার প্রশ্নগুলো। এগুলো না পড়ে হলে গেলে আপনার নিজের চুল নিজে টেনে ছিড়তে ইচ্ছে করবে। তবে যারা ইতোমধ্যে স্টেডিয়াম বানিয়ে ফেলেছেন, তারা কী ছিড়বেন ঠিক বুঝে উঠতে পারছি না। তারপরও অতিরিক্ত পড়তে চাইলে শর্টকাট কমান্ড, এন্টিভাইরাস, ফাংশনাল কী, কাজের ক্ষেত্রে MS office (Word, Excel) এর ব্যবহারিক কোন অপশন কোথায় থাকে, কী কাজ করে একটু দেখবেন।

সাধারণ জ্ঞান

সাম্প্রতিক বিষয়াবলীর কোন মাফ নাই। এজন্য বিগত দুই-তিন মাসের কারেন্ট এ্যাফেয়ার্স এর প্রথমে যে ৫০টা করে MCQ Type Question থাকে তাদের দিকে একটু সুদৃষ্টি দিবেন। এছাড়া গতানুগতিক সাধারণ জ্ঞানের প্রশ্নও আসতে পারে।

ম্যাথ

bank exam Math Question এর ক্ষেত্রে AUST এর সবেধন নীলমণি হচ্ছে নিচের বিষয়গুলোঃ

০১. Age
০২. Average
০৩. Boat + Train
০৪. H.C.F & L.C.M
০৫. Number System
০৬. percentage
০৭. profit loss
০৮. Ratio & proportion
০৯. Series
১০. Simple + Compound interest
১১. Simplification
১২. Sq. roots+ Cube roots
১৩. Surds & Indices + logarithm
১৪. Time & Distance
১৫. Time & work/Pipe & Cistern

এই স্বল্প সময়ে আপনি যা করতে পারেন

উপরিউক্ত ১৫টি অধ্যায়ের উদাহরণ, সূত্রগুলো এবং পরীক্ষার হলে সহজে করার জন্য শর্ট-কাট পদ্ধতিগুলো নাড়াচাড়া করতে থাকুন।কারণ, প্রিলিতে আপনি কোন Method এ সঠিক উত্তর করলেন তার কোন সাংবিধানিক আইন নেই। OMR Reader চায় সঠিক উত্তর- কোন পদ্ধতি নয়।

bank exam question solution করার ক্ষেত্রে পরীক্ষার হলে যা করবেন

০১। নির্দেশাবলি পড়ে নিয়ে যথাস্থানে রোল/রেজিস্ট্রেশন নম্বর ইত্যাদি পূরণ করে রেখে দিন। মন চাইলে একটু এদিক-ওদিকও তাকাতে পারেন। যদি পাখির বাসার মত কারও চোখ খুঁজে পান।তবে যুবতীরা কী খুজবেন তা জীবনানন্দ দাশ লিখে যেতে পারেননি। আফসোস!!!

০২। প্রশ্ন হাতে পাওয়ার পর পাখির বাসা থেকে বেরিয়ে এসে সম্পূর্ণ ঠাণ্ডা মনযোগ দিন প্রশ্নে। ১নং প্রশ্ন থেকেই উত্তর করা শুরু করতে হবে, না করলে মহাভারতের শুদ্ধাশুদ্ধির ব্যাপার চলে আসবে- এমন কোন কথা নেই।

০৩। যদি Comprehension আসে তাহলে না পড়েই অন্তত একটা বা দুইটা প্রশ্নের উত্তর সঠিকভাবে দেয়া যায়। সেটা হল Synonym ও Antonym। টার্গেট word টি যে sentence এ আসে সেই sentence টাকে Comprehension এর গর্ত থেকে টেনে বের করে আনুন। Synonym বের করার সময় sentence টিতে শব্দটি আসলে কোন অর্থে ব্যবহৃত হয়েছে সেটি বুঝে নিয়ে Option থেকে বাছাই করুন। Antonym এর ক্ষেত্রে Option থেকে Direct opposite word টাকে select করুন। যদি Direct opposite word না থাকে তাহলেই কেবল ভাবার্থ দিয়ে বের করুন।

০৪। Analytical Ability এর একান্তই যদি সঠিক উত্তর করতে চান, তাহলে Passage থেকে Clue নিয়ে একটা টেবিল করে ফেলুন। উত্তরগুলো passage এর মাটি ফুঁড়ে বেরিয়ে আসবে।

০৫। Fill in the gaps এর ক্ষেত্রে Double Gap থাকলে ভাল করে চেক করে দেখুন যে, ২য় গ্যাপের আগে কোন Preposition আছে কি-না।

০৪। যুক্ত বর্ণ, ণ-ত্ব বিধান, ষ-ত্ব বিধান, বানান এর ক্ষেত্রে প্রশ্নপত্রে না দেখে লিখে ফেলুন। লিখতে গেলে ভুল হলে চোখের দেখায়ই ধরা পড়ে যাবে।স্বাভাবিকভাবে বানানের ক্ষেত্রে যেটা ভুল সেটা দেখতেই বেখাপ্পা লাগে।

০৬। বড় বড় Sentence এর ম্যাথগুলো দেখতে বড় হলেও আসলে ছোট। কিন্তু যদি সমাধান করতে গিয়ে একবার আটকে যান, ভুলেও জিদের বশে ট্রাই মারতে যাবে না, তা হলে ঝাঁড়ের বাঁশ জায়গা খুঁজে নিতে বেশি দেরি করবে না।

০৭। যে প্রশ্নগুলোতে হিসাবের কোন বালাই নাই, সেগুলো আগেই ঝেড়ে দিনে। তবে সাবধান! ৪৭ এর গোল্লা ৪৮ এ পূরণ করবেন না।

০৮। আন্দাজে বলতে একেবারেই লটারির মত না-পারাগুলো পূরণ করতে যাবেন না। একটু মাথা খাটিয়ে যে অপশনগুলো উত্তর হওয়া সম্ভব না সেগুলো বাদ দিন।Process of Elimination!!! অপশন কমে যাবে!!! উত্তর করতে সুবিধা হবে।

০৯। একটা প্রশ্নের উত্তরে যদি to the point দুটো সঠিক উত্তর থাকে তাহলে প্রথমটিকে পূরণ করুন।

১০। সময়ের দিকে খেয়াল রাখুন। আপনাকে যেন ফাঁকি দিতে না পারে।

১১। কিছু ম্যাথ আছে যেগুলো অপশন থেকেই সঠিক উত্তর করা যায়। সেগুলো আগে করে ফেলুন।

শেষ করার আগে সোজা কথায় বলি, জেদি হন। জিদটাকে একক মনের ভিতরে বাড়তে দিন। দেখবেন, ওই একদিন আপনাকে বেকারত্বের গ্লাণি থেকে মুক্তি দিয়ে আপনার ‘আমি’কে আপনাতেই ফিরিয়ে দেবে। আমার কথা শুনতেই হবে- এমন দিব্যি কেউ আপনাকে দেয়নি। জীবন আপনার, সিদ্ধান্তও আপনার। বাঁশও আপনার।

ভালভাবে আত্মবিশ্বাসের সাথে পরীক্ষা দিন। আমার সাথে এক কাপ চা- এর দাওয়াত রইল।

অনেক কথা বলে ফেললাম। ভুল হলে… বুঝতেই তো পারছেন- ক্ষমা করে দিতে হবে।আপনাদের শুভ কামনায়।

-সনাতন দা।

২৯/০৩/২০১৯ তারিখের পরীক্ষার জন্য দেখুন:

কম্বাইন্ড ব্যাংক প্রিলি প্রিপারেশনের জন্য কি কি পড়বেন, কোথা থেকে পড়বেন:

আপনার যে কোন প্রয়োজনে, চাকরির সার্কুলার ও আপডেট, এক্সাম ডেট, আপনার কোন কিছু জানার থাকলে নির্দ্বিধায় যোগদান করুন একঝাঁক প্রাণোচ্ছল তরুণের ফেসবুক গ্রুপ: BCS Limelight এ।

ফেসবুক বাটনে ক্লিক করে bank exam question কে আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন।কষ্ট করে খুজতে হবে না। Notification অন করে রাখুন। নতুন পোস্ট এমনিতেই আপনার কাছে পৌছে যাবে।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: May 17, 2019 — 8:13 pm

2 Comments

Add a Comment
  1. thank u for ur advice.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *