BCS Exam Preparation for Preli with Bank – একই সাথে

BCS Exam Preparation for Preli with Bank একসাথে নেয়া যায় কি-না- একটা Million Dollar Question.  উত্তরটা কিন্তু খুবই সোজা- যায়। তার আগে বলি, আগে নিজে ভেবে দেখুন- একটা চাকরি আপনার আসলেই প্রয়োজন কি-না। যদি প্রয়োজন হয়, তাহলে সেই অনুপাতে পরিশ্রম করার মানসিকতাটাও আপনার আছে কি-না। আপনার উত্তর যদি ‘হ্যাঁ’ হয়, তাহলেই কেবল পোস্টটি পড়ুন। আর উত্তর ‘না’ হলে Just এড়িয়ে যান।

BCS Exam Preparation for Preli with Bank ঠিক এই সময়টাতে একইসাথে না নেয়াটা হবে চরম বোকামি। কারণ, Bank এর Combined Senior Officer Preli এর সম্ভাব্য Exam Date ২৬/০৪/২০১৯ এবং BCS Preliminary Exam Date পড়েছে ০৩ মে ২০১৯। এই BCS Exam Preparation for Preli with Bank এর জন্য আপনার হাতে সময় আছে হাতে গোনা ২০/২৫ দিন থেকে ১ মাস। ধরতে হবে আরও কম। কারণ, এই সময়ের মাঝে অন্যান্য পরীক্ষার written exam date ও পড়ে যেতে পারে। সেক্ষেত্রে একটা বাস্তবসম্মত, মানসম্মত এবং বুদ্ধিজাত BCS Exam Preparation for Preli with Bank না থাকলে একটা ভাল চাকরির আশা হবে আকাশ-কুসুম- পড়বেন অকুল পাথারে, জীবনটাই হয়ে যাবে অষ্টরম্ভা, চৌধুরীদের গেটে দাঁড়িয়ে থাকাই হবে ঊনপঞ্চাশ বায়ু।

তাই BCS Exam Preparation for Preli with Bank এলোপাতাড়িভাবে না নিয়ে নিজের বর্তমান Preparation এর ওজন বুঝে একটা Hybrid Preparation নিয়ে রাখুন।

প্রথমেই বলে নিচ্ছি, আপনি যদি এই Bank BCS Preliminary Preparation পোস্টটাকে motivation হিসেবে ভেবে থাকেন বা এই উদ্দেশ্য নিয়ে পড়া শুরু করেন তাহলে রসগোল্লা ছাড়া ভাগ্যে কিছুই জুটবে না। তবে যদি টেকনিক্যালি চিন্তা করেন, তাহলে দেখবেন যে, এটা একটা পথ, তবে একমাত্র নয়।

এটুকু তো জানেন যে, যে কোন বিষয়ে সফল প্রস্তুতির জন্য প্রয়োজন একটা Dynamic plan of action । একটা ভাল প্লান প্রস্তুতিকে এগিয়ে নিয়ে যাবে ঠিক অর্ধেক। বাকি অর্ধেকে আছে Devotion, চার আঙ্গুল কপাল আর নির্ধারিত দু্ই/তিন ঘন্টায় “লাইট, ক্যামেরা,…অ্যাকশান”। লাইট আর ক্যামেরা হচ্ছে বহুবারের চর্বিত চর্বন কিছু বই। তালিকাটা নিম্নরূপ:

BCS Exam Preparation for Preli with Bank : Book ListBCS Exam Preparation, bcs preparation,bcs exam preparation,bcs preliminary preparation,40th bcs preparation,bcs preparation bangla,bcs preliminary,preparation,bcs math preparation,job preparation,bcs exam preparation bangla,online bcs exam preparation,online bcs preparation,bcs exam,bcs preli exam tips,bcs preliminary exam,bcs preparation tips,bcs written preparation,bcs preparation general knowledge,bcs exam preparation book,bcs tips

 

১। প্রফেসরস জব সলুশন

২। যে কোন সিরিজের এক সেট বই

৩। প্রফেসরস কারেন্ট অ্যাফেয়ার্স

৪। তথ্য ও যোগাযোগ প্রযুক্তি- প্রকৌশলী মুজিবুর রহমান (১১শ-১২শ শ্রেণী)

৫। লাল নীল দীপাবলি – হুমায়ুন আজাদ (বাংলা সাহিত্যের ইতিহাস)

৬। কত নদী সরোবর – হুমায়ুন আজাদ (অধ্যায়: জন্মকথা, আদি-মধ্য-আধুনিক: বঙার জীবনের তিনকাল, বাংলা শব্দ, ভিন্ন ভাষার শব্দ)।

৭। বাংলা ভাষা ও সাহিত্য জিজ্ঞাসা – সৌমিত্র শেখর  

৮। উচ্চতর স্বনির্ভর বিশুদ্ধ ভাষা-শিক্ষা, ড. হায়াৎ মাহমুদ
৯। নবম-দশম শ্রেণীর

ক। বোর্ড কতৃক নির্ধারিত ব্যাকরণ বই

খ। বাংলা ১মপত্র

গ। বাংলাদেশ ও বিশ্বপরিচয়

ঘ। ভূগোল

ঙ। পদার্থ

চ। রসায়ন

ছ। জীব বিজ্ঞান

জ। সাধারণ বিজ্ঞান

ঝ। গণিত

ঞ। বাংলাদেশ উন্মুক্ত বিশ্ববিদ্যালয়ের এইচএসসি প্রোগ্রামের ইতিহাস বই

১০। উচ্চ-মাধ্যমিকের নৈতিকতা ও সুশাসন

১১। English for Competitive Exams – Md. Fazlul Haque.

১২। A Passage to the English Language – S. M. Zakir Hossain

১৩। Common Mistakes in English-T.J. Fitikides.

১৪। Advance Learner’s Functional English- Chowdhury & Hussain

১৫। Objective General English – R. S. Aggarwal

১৬। Quantitative Aptitude – R. S. Aggarwal
১৭। অর্থনৈতিক সমীক্ষা
১৮। আন্তর্জাতিক সম্পর্ক, সংগঠন ও পররাষ্ট্রনীতি – শাহ মো: আব্দুল হাই
১৯। IBA, BIBM, Arts Faculty,  MIS- DU, AUST কর্তৃক অনুষ্ঠিত সকল ব্যাংক প্রশ্ন

২০। সংবিধান

২১। দৈনিক পত্রিকা (বাংলা/ইংরেজি) |

২২। ৩০তম থেকে ৩৯ তম পর্যন্ত বিসিএস এর প্রিলি প্রশ্ন

২৩। উচ্চ-মাধ্যমিকের Combination & Permutation Chapter

BCS Exam Preparation for Preli with Bank: ভয় পাওয়ার কিছু নেই

উল্লিখিত বইয়ের লিস্ট দেখে এখনই গলা শুকিয়ে কাঠ বানানোর প্রয়োজন নেই। বই ২৩(+১০)টা হলেও সব বইয়ের সবটুকু পড়তে হবে না। একটু ভাল করে পড়লেই দেখবেন যে, বই আসলে ৮/৯টা। আর বাকিগুলো হচ্ছে মগজে ধার দেয়ার জন্য। একবার ফুল অ্যাকশান। তারপর, থেকে থেকে কম্যান্ডো অ্যাকশান। জীবন কোনকালেই ফুলশয্যা ছিল না- এখনও নেই।

তাই কষ্ট করতে পারবেন, ত্যাগ স্বীকার করতে পারবেন- এই মানসিকতা নিয়েই তালিকার মধ্য থেকে ১৯ এবং ২২ নং আগে শেষ করবেন। এই দুইটা শেষ করতে গিয়ে দেখবেন যে অনেক চ্যাপ্টার কমন রয়েছে। আপনার ২য় কাজ হচ্ছে কমন চ্যাপ্টারগুলোকে তালিকার সাথে মিলিয়ে তার থেকে প্রশ্ন বেছে বেছে পড়ে ফেলা। সব পড়ার দরকার নাই। পড়বেন যতটুকু, লিখবেন তার দ্বিগুণ। কারণ, লিখলে মনে থাকে বেশি। ম্যাথের ক্ষেত্রে রেগুলার Practice করুন। প্রয়োজনে নিজের সুবিধামত ৬/৭ ঘণ্টার একটা টার্গেট-বেজড রুটিন তৈরি করে ফেলুন। আপনি অল্প পড়েন ক্ষতি নেই, কিন্তু প্রতিদিনের টার্গেট ফিল-আপ করবেন। প্রতিটি বিষয় পড়ার মাঝে কমপক্ষে ৪৫ মিনিট গ্যাপ দিন। সকাল থেকে সন্ধ্যার মধ্যে ৬/৭ ঘণ্টা আপনাকে বের করে নিতে হবে। ম্যাথ এবং ইংরেজিকে কমন রেখে (১৫। Objective General English – R. S. Aggarwal এবং ১৬। Quantitative Aptitude – R. S. Aggarwal) প্রতিদিন মোট ৬/৭ টার বেশি টপিক পড়বেন না। প্রতি ২/৩ দিন অন্তর First In First Out Method এ Revision দিন। আজ থেকেই শুরু করে দেন। বিশ্বাস করেন, আজ থেকে ঠিক একমাস পরে আপনি পড়ার মত আর কিছু খুঁজে পাবেন না। রুটিনটা এরকম হতে পারে-

Subject/

Day

BanglaBangladeshInternationalGeographyGeneral ScienceComputerMathEnglish
Day-01Part-01Part-01Part-01Part-01Part-01
Day-02Part-01Part-01Part-01Part-02Part-02
Day-03Part-02Part-02Part-02Part-03Part-03
Day-04Rev-1Part-02Rev-1Part-02Rev-1Part-02Part-04Part-04
Day-05Part-03Rev-1Part-03Rev-1Part-03Rev-1Part-05Part-04
Day-06Part-03Part-03Part-03Part-02Part-04
Day-07Part-04Part-04Part-04Part-02Part-04
Day-08Rev-2Part-04Rev-2Part-04Rev-2Part-04Part-02Part-04
Day-09Part-05Rev-2Part-05Rev-2Part-05Rev-2Part-02Part-04

বাকি রয়ে গেল সবথেকে কঠিন অংশ। এই কার্যক্রমকে পরীক্ষার আগ-পর্যন্ত পিঠে করে বয়ে বেড়ানো। কতশত কুচিন্তা মাথায় আসবে- তার ইয়ত্তা নেই। সরে থাকার সহজ পথ- প্রতিদিনের হাইড্রোলিক লোডের শেষে ছবি দেখুন। ঘুরে বেড়ান। আড্ডা দিন।

এখানেই আপনার প্রস্তুতি শেষ আর পরীক্ষায় অংশগ্রহণ। 

BCS Exam Preparation for Preli with Bank : শেষ কথা

মোটিভেশনাল পোস্টগুলোকে ছোটগল্প হিসেবে দেখুন। কেননা এগুলো গাঁজার মত। হ্যালুসিনেশন তৈরি করে। এটা মেনে নিন সবাই যদি মোটিভেটেড হত তাহলে বিশ্বটা এডিসন, আইনস্টাইন, বিল গেটস, রবীন্দ্রনাথ, ক্যাডার, ব্যাংকারে সয়লাব হয়ে যেত। রাস্তায় দুই-চারজন রবীন্দ্রনাথের সাথে ধাক্কা লাগতো। কেউ পা মাড়িয়ে যেত। বিল গেটস বলতো, ‘ একটা সিগারেট হবে, দাদা?’ হরিপদ কেরানিরা না খেয়ে মরতো। এটাও মেনে নিন যে, কেউ আছে হাজার চেষ্টা করেও সফলতা পাবে না। আবার কেউ অল্প চেষ্টাতেই তরতর করে এগিয়ে যাবে। আপনার সফল প্রস্তুতি এবং অটুট লক্ষ্য থাকলেও, সোনার বাংলার সিস্টেম কখনই আপনাকে চাকরির নিশ্চয়তা দেবে না। এটার জন্যও আপনাকে প্রস্তুত থাকতে হবে।

কারন, বাকি অর্ধেকে মহীরুহের ন্যায় দাড়িয়ে আছে আপনার ভাগ্য। যার যার বেলা বোস!!!

আপনার যে কোন প্রয়োজনে, চাকরির সার্কুলার ও আপডেট, এক্সাম ডেট, আপনার কোন কিছু জানার থাকলে নির্দ্বিধায় যোগদান করুন একঝাঁক প্রাণোচ্ছল তরুণের ফেসবুক গ্রুপ: BCS Limelight এ।

ফেসবুক বাটনে ক্লিক করে BCS Exam Preparation কে আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন।কষ্ট করে খুজতে হবে না। Notification অন করে রাখুন। নতুন পোস্ট এমনিতেই আপনার কাছে পৌছে যাবে।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: July 1, 2020 — 1:14 am

7 Comments

Add a Comment
  1. ১৯ নাম্বার এর প্রশ্ন গুলা এক সাথে কোথায় পাবো

    1. সনাতন দা

      EKHANEI PABEN. EKTU SOMOY LAGBE.

  2. এর মধ্যে সাম্প্রতিক সিনিয়র অফিসার এর জন্য কোন বইগুলো কিনবো /পড়বো ?

  3. 19 num er prosno bank kinte pawa jabe eksathe?na kena gele apni kobe update diben?ektu taratari dile valo hoy..
    Thanks

  4. chapterwise math practise kora jabe?erkm vabe sajano ace kina?

  5. পলাশ গুপ্ত

    part 1, part 2 জিনিসগুলো কি? একটু যদি বুঝিয়ে বলতেন।

  6. দাদা apps ওপেন হয়না কেন? শুধু ওয়েব ব্রাউজার দিয়ে ঢুকতে পারি 🤔🤔

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *