Sonali Bank Written Exam Freedom Fighter 2019: AUST

Sonali Bank Written Exam for Freedom Fighter Quota 2019 সম্পর্কে লিখতে গেলে আগেই বলতে হয়-

বাপরে বাপ!!! প্রিলি শেষের রেশ কাটতে না কাটতেই Freedom Fighter Quota-য় Sonali Bank Written Exam Officer(Cash) ও Sonali Bank Written Exam Senior Officer এবং Sonali Bank Written Exam Officer (General) এর লিখিত পরীক্ষার ডেট আয় আয় বলে ডাকা শুরু করেছে। কেউ এগিয়ে যাবে দুর্বার গতিতে ভাইভার দিকে আর বেশিরভাগেরই কেঁচে গণ্ডুষ।  Freedom Fighter Quota-য় Sonali Bank Written Exam for Officer(Cash) ও Sonali Bank Written Exam for Senior Officer হবে আগামী ১৫ মার্চ, ২০১৯ এবং  Sonali Bank Written Exam for Officer(General) এর রিটেন হবে ১৬ মার্চ, ২০১৯। সময় আছে হাতে গোনা কয়েকদিন। এখন আপনার কাজ হচ্ছে মাথা ঠাণ্ডা রেখে ধর তক্তা, মার পেরেক।

Sonali Bank Written Exam for Freedom Fighter 2019

এই ৩ পরীক্ষার প্রিলি প্রশ্নের চেহারা দেখেই বলা যায় পরীক্ষা নিবে AUST- এক বাঁশের নাম। তাই লেখার সুবিধার্থে Focus Writing দিয়েই শুরু করি। আমাদের সবার প্রিয় পলাশ ভাই তাঁর দীর্ঘ অভিজ্ঞতার আলোকে Sonali Bank Written Exam 2019 এর জন্য  ইতোমধ্যে আপনাদের জন্য মার্কস ডিস্ট্রিবিউশন এবং ফোকাস রাইটিংয়ের জন্য কিছু মাল-মশলা দিয়েছেন। যেমন-

1) Math————–5*15= 75

2) Translation E to B. = 15

3) Translation B to E. = 15

4) Comprehension = 15

5) English letter = 15

6) Bangla letter. = 15

7) English Focus = 20

8) Bangla Focus. = 20

Total = 200

Freedom Fighter Quota: Sonali Bank Written Exam 2019 ফোকাস রাইটিং পার্ট(বাংলা+ ইংরেজি)

বাংলা ও ইংলিশ ফোকাস রাইটিং সাধারণত ব্যাংক ও অর্থনীতি রিলেটড/ পরিবেশ ও জলবায়ু/ তথ্য প্রযুক্তি/সমসায়িক ঘটনাবলীর উপর দিতে পারে। AUST এর চরিত্র তাই বলে। তারপরও নিচেরগুলো দেখতে পারেন। শুধু তথ্য এবং পয়েন্ট মাথায় রাখুন। এরপর প্রশ্নের ভাব বুঝে খাতায় ঝাড়ুন।

১) অমর একুশে বইমেলা

২) মহান স্বাধীনতা দিবস

৩) ব্লু  ইকনোমি

৪) ব্যাংকিং খাতে তথ্য প্রযুক্তির ব্যাবহার

৫) ব্যাংকিং খাতে সুশাসনের প্রয়োজনীয়তা

৬) আর্থ সামাজিক উন্নয়নে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের ভূমিকা।

৭) অর্থনৈতিক উন্নয়নে দক্ষ জনশক্তির ভূমিকা

★অর্থনৈতিক/ব্যাংকিং ও পরিবেশ সম্পর্কিত ফোকাস রাইটিং।

১) বঙ্গবন্ধুর ৭ মার্চের ঐতিহাসিক গুরুত্ব।

★৭ মার্চে বঙ্গবন্ধুর ভাষণের ঐতিহাসিক গুরুত্ব

আমার কেন যেন মনে হচ্ছে-

** শিশু দিবস ও

** ২৬ মার্চ, মহান স্বাধীনতা দিবস

খুবই Important.

Focus Writing or Creative Writing: যেভাবে লিখি

ফোকাস রাইটিং লেখার জন্য সর্বোচ্চ দুই পৃষ্টা বরাদ্দ থাকবে।বাহুল্য কিছু না লিখে টু দ্যা পয়েন্টে ফোকাস রাইটিং লিখে শেষ করলে আকর্ষণীয় হয়ে উঠবে। উত্তরপত্রে নির্দিষ্ট প্রশ্নের উত্তরের জন্য নির্দিষ্ট জায়গা বরাদ্দ থাকবে। আপনি যত বড় দখলবাজই হোন না কেন, গল্প লেখার জন্য নির্ধারিত জায়গার থেকে এক শতক পরিমাণও আপনাকে বেশি দেয়া হবে না। ইহাই ভবিতব্য। তাই অল্প কথায়, মানে Key Point আকারে লিখে আপনাকে পরীক্ষককে খুশি করে দিতে হবে যাতে আপনাকে মার্কস দিয়ে নতুন জামাইয়ের মত খুশি করে দেয়।

Sonali Bank Written Exam 2019 : Comprehension

প্যাসেজ কোয়েশ্চেনের উত্তর লেখার ক্ষেত্রে, আগে বিয়ে, তারপর I love you বলা ফর্মুলায় এগিয়ে যান। মানে আগে প্রশ্ন পড়া, তারপর উত্তর করা। আগেই পুরো প্যাসেজ পড়তে গেলে প্যাসেজ আপনি বুঝে যাবেন, মাগার অন্য প্রশ্নগুলো আপনার দিকে আহত দৃষ্টিতে তাকিয়ে থাকবে আর আপনাকে ওই ১৫ মার্কসেই সন্তুষ্ট থাকতে হবে। তার চেয়ে আগেই প্রশ্ন পড়ে প্যাসেজে Relevant লাইনটা খোঁজাই শ্রেয়।

Comprehension থেকে কীভাবে উত্তর করবেন

Sonali Bank Written Exam 2019 : Business Letter

বিজনেস লেটার যদিও বলা থাকবে তারপরও সেগুলো বিজনেজ লেটার নয়(পূর্বের অভিজ্ঞতা- আমার নয়, পলাশ ভাইয়ের)। এক্ষেত্রে প্রশ্ন আসতে পারে ইংলিশের জন্য দরখাস্ত আকারের কোন কোম্পানির উর্ধ্বতন বরাবর /মন্ত্রণালয় বরাবর ইত্যাদি।বাংলার ক্ষেত্রে মন্ত্রণালয় বরাবর, সংবাদ পত্রে প্রকাশের জন্য/ সিটি কর্পোরেশনের কর্মকর্তা বরাবর ইত্যাদি।

bangladesh bank Officer: written application কেমন হবে

Business Letter Format for Bank Written Exam

Sonali Bank Written Exam 2019 : Translation

অনুবাদের ক্ষেত্র, (বাংলা+ইংরেজী) একেবারেই আক্ষরিক না করে ভাবানুবাদ করুন। রেললাইনের মত দীর্ঘতম বাক্যগুলোকে নিজের মত করে ছোট ছোট বাক্যে লিখে দিন। বিশ্বাস করেন, ভাল এবং স্বাস্থ্যবান মার্কস পাবেন। কোন শব্দের মানে না জানলে overlook করে আপনার বাক্যের ভাব অনুযায়ী লিখে দিয়ে আসুন।কাজ হবে। তবে আঁচাভোয়ার বোম্বাচাক টাইপের কিছু লিখবেন না।

Sonali Bank Written Exam 2019 : Mathematics

মড়ার উপর খাড়ার ঘা হয়ে ওঠে রিটেন ম্যাথ। ম্যাথ পার্টে AUST যে বিষয়গুলো পারে না সেগুলোই আপনাদের কাছে জানতে চাইবে। তাই AUST এবং Faculty of Social Science(DU) কর্তৃক গৃহীত সকল প্রিলি ও রিটেন ম্যাথ আপনার কলমের ডগায় থাকতে হবে। অবশ্যই যে কলমে কালি আছে- সে কলমের। যদি প্রাকটিস না করে থাকেন, Competition এর ঝড়ে তালপাতার সেপাইয়ের মত আপনি কোথায় গিয়ে পড়বেন তার কোন ইয়ত্তা নাই। বারবার শুধু প্রিলি। প্রিলি আর প্রিলি। গণ প্রিলি। ভবিষ্যতের ব্যাংকার হওয়ার স্বপ্ন, মাথার উপর দু’খানা ইট, একটা মটর সাইকেল(পিছনে কেউ থাক বা না থাক) চিরকাল নম্বর প্লেটের বদলে ON TEST হয়ে যাবে। এই ON TEST এর হাত থেকে পলাশ ভাই আপনাদের রক্ষা করার জন্য AUST এর চোখের মণি – কিছু অধ্যায়ের একটা লিস্ট করেছেন-

  1. a) Time & Speed
  2. b) Time & work+Pipe Cistern
  3. c) Partnership
  4. d) Profit loss
  5. e) Percentage
  6. f) Combination + Probability
  7. g) Mensuration

bank job question : written math suggestion : AUST

এই চ্যাপ্টারগুলোর গিলোটিনে আপনি ভালভাবে মাথা দিতে পারেন Aggarwal কে ফলো করে। চ্যাপ্টারগুলোর সব উদাহরণ এবং কিছু ম্যাথ- যা আপনার কাছে আসার মত মনে হয়, তার নিয়ম-কানুনগুলো ফেরোস্পার্ক দিয়ে ঝালাই করে নিন। আশাকরি ঠকবেন না। কপাল যদি রূপোর মত চকচকে হয়, চাই কী দুয়েকটা ম্যাথ রিপিট পেয়ে যেতে পারেন। সত্য বলতে কী, ব্যাংকের চাকরি মোটামুটিভাবে নির্ভর করে ম্যাথ ও ইংরেজির উপর। আপনি ম্যাথে ঝুনা নারকেল, মানে যদি কনফার্ম ৩টা ম্যাথ এবং অন্যান্য অংশ মোটামুটি নির্ভুলভাবে লিখে আসতে পারেন- I assure, মুদ্রার হেডটা আপনিই পাবেন। সবগুলো ম্যাথ আপনাকে পারতেই হবে- এমন কোন কথা নেই। আপনি ৫টার মধ্যে ৩টা ম্যাথ পারেন; বাকিগুলো মোটামুটিভাবে ঝেড়ে দিয়ে আসেন। তবে ফোকাস রাইটিং ভাল করতে গিয়ে কোন প্রশ্ন ছেড়ে আসতে যাবেন না। কারণ, ছেড়েছেন কী মরেছেন!!!

এই ভাই/বোন, এটা কেন বুঝতে পারছেন না যে, সোনালী ব্যাংক আপনাকে চায়, আপনাকে তাদের প্রয়োজন। আপনার সোনালী ব্যাংকের একটা পোস্ট প্রয়োজন কি-না সেটা আপনিই ভাল জানেন।

সকলের শুভ কামনায়।

আরও দেখুন:

কম্বাইন্ড ব্যাংক প্রিলি প্রিপারেশনের জন্য কি কি পড়বেন, কোথা থেকে পড়বেন:

আপনার যে কোন প্রয়োজনে, চাকরির সার্কুলার ও আপডেট, এক্সাম ডেট, আপনার কোন কিছু জানার থাকলে নির্দ্বিধায় যোগদান করুন একঝাঁক প্রাণোচ্ছল তরুণের ফেসবুক গ্রুপ: BCS Limelight এ।

ফেসবুক বাটনে ক্লিক করে Sonali Bank Written Exam কে আপনার টাইমলাইনে শেয়ার করে রাখুন।কষ্ট করে খুজতে হবে না। Notification অন করে রাখুন। নতুন পোস্ট এমনিতেই আপনার কাছে পৌছে যাবে।

আপনার টাইমলাইনে শেয়ার করতে ফেসবুক আইকনে ক্লিক করুনঃ
Updated: May 17, 2019 — 3:32 pm

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *